Cyber Crime

বিজেপির ওয়েবসাইট হ্যাক, মোদীকে নিয়ে কুমন্তব্য, সন্দেহ পাক হ্যাকারদের দিকে

বিষয়টি চাউর হতেই তড়িঘড়ি কাজে নামে বিজেপির আইটি সেল। ওয়েবসাইটটি সাময়িক বন্ধ রাখে তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৯ ১২:৩৩
Share:

হ্যাক হওয়ার পর এরকমই দেখাচ্ছিল বিজেপির ওয়েবসাইট।

হ্যাকারদের কবলে এ বার বিজেপির ওয়েবসাইট। মঙ্গলবার সকালে সেটি হ্যাক করা হয় বলে খবর। কে বা কারা এই কাণ্ড ঘটিয়েছে, কোথা থেকে ঘটিয়েছে, তা জানতে তদন্ত শুরু হয়েছে। তবে পুলওয়ামায় হামলার পর থেকে ভারত-পাক সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। তাই পাক হ্যাকাররাই সাইটটি হ্যাক করে থাকতে পারে বলে জল্পনা বিজেপি শিবিরে।

Advertisement

মঙ্গলবার সকালেই বিজেপির www.bjp.org সাইটটি হ্যাক করা হয় বলে দলীয় সূত্রে খবর। চেষ্টা করেও ওয়েবসাইটটি খোলা যায়নি। তার বদলে হোম পেজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে আপত্তিকর মন্তব্য ফুটে ওঠে। প্রধানমন্ত্রীর একটি ভিডিয়োও বিকৃত করা হয়।

বিষয়টি চাউর হতেই তড়িঘড়ি কাজে নামে বিজেপির আইটি সেল। ওয়েবসাইটটি সাময়িক বন্ধ রাখে তারা। শুরু হয় প্রধানমন্ত্রীকে নিয়ে আপত্তিকর মন্তব্য মুছে ফেলার কাজ। আইটি সেলের তরফে ব্লক করে দেওয়ার পর আর ওয়েবসাইটটিতে ঢুকতে পারেননি কোনও ভিজিটর। তবে সব মিটে গেলে মঙ্গলবারই ফের সাইটটি সক্রিয় হয়ে যাবে বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে।

Advertisement

হ্যাক হওয়ার পর অ্যাডমিনের পক্ষ থেকে সাইটটি ব্লক করে দেওয়া হয়।

আরও পড়ুন: পুলওয়ামার ত্রালে জঙ্গিদের ডেরা ভাঙতে সেনা অভিযান, নিকেশ দুই সন্ত্রাসবাদী​

আরও পড়ুন: বোফর্সের চেয়েও শক্তিশালী এই দেশি কামান থেকে ছোড়া যায় মিনিটে ছ’টা গোলা!​

বিজেপির তরফে জানানো হয়েছে, ওয়েবসাইট হ্যাক করে কাশ্মীর নিয়ে হুমকি দেওয়া হয়েছে। কাশ্মীর নিয়ে কঠোর অবস্থান নিয়েছে ভারত সরকার। তা থেকে না সরলে, উচিত শিক্ষা দেওয়া হবে বলে জানিয়েছে হ্যাকাররা।

গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সিআরপি কনভয় লক্ষ্য করে হামলা চালায় পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। যার পর দুই দেশের কূটনৈতিক সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। কেন্দ্রে ক্ষমতাসীন একাধিক বিজেপি নেতাকে পাক বিরোধী মন্তব্য করতে শোনা গিয়েছে। তাই বেছে বেছে বিজেপির ওয়েবসাইটকেই হ্যাক করা হয়েছে বলে দাবি বিজেপির। পাক হ্যাকাররা এই কাণ্ড ঘটিয়ে থাকতে পারে বলে সন্দেহ তাদের।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন