Delhi

নিশ্বাস নিতে চান? এক বোতল শুদ্ধ বাতাসের দাম জানেন?

সম্প্রতি ‘পিওর হিমালয়ান এয়ার’ বলে একটি সংস্থা ১০ লিটারের বাতাসের ক্যান ৫৫০ টাকার বিনিময়ে বিক্রি শুরু করেছে রাজধানী দিল্লিতে। এ ছাড়াও আছে কানাডিয়ান সংস্থা ‘ভাইটালিটি এয়ার’ বা অস্ট্রেলিয়ান সংস্থা ‘অজেয়ার।’ বিভিন্ন অনলাইন সাইটে বিক্রি হচ্ছে এই ধরনের ক্যানড্ এয়ার বা বিশুদ্ধ বাতাস।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৮ ১৮:৫৮
Share:

শুদ্ধ বাতাস পেতে কি তবে 'ক্যানড্ এয়ারই ভরসা? গ্রাফিক্স : তিয়াসা দাস।

সাম্প্রতিক কালে দূষণে জেরবার দিল্লি মহানগরীর ছবি বারবার উঠে এসেছে শিরোনামে। ক্রমাগতই দিল্লির বাতাস শ্বাস নেবার উপযুক্ত থাকছেনা বলে সাবধানও করছেন বিশেষজ্ঞরা। দূষণ মোকাবিলায় বিভিন্ন ব্যবস্থা নেওয়া হলেও, কাবু করা যায়নি ক্রমবর্ধমান বায়ু দূষণকে। তাঁরা সাবধান বার্তাও দিয়েছিলেন যে, খুব শীঘ্রই হয়তো সেই দিন আসতে চলেছে যেখানে জলের মতোই শুদ্ধ বাতাসও কিনে ব্যবহার করতে হবে আমাদের।

Advertisement

তাঁদের সেই ভাবনা কে সত্যি করেই বিভিন্ন দেশি-বিদেশি সংস্থা ভারতের বাজারে এসে চলেছে বিশুদ্ধ বাতাস ফেরি করতে। সম্প্রতি ‘পিওর হিমালয়ান এয়ার’ বলে একটি সংস্থা ১০ লিটারের বাতাসের ক্যান ৫৫০ টাকার বিনিময়ে বিক্রি শুরু করেছে রাজধানী দিল্লিতে। এ ছাড়াও আছে কানাডিয়ান সংস্থা ‘ভাইটালিটি এয়ার’ বা অস্ট্রেলিয়ান সংস্থা ‘অজেয়ার।’ বিভিন্ন অনলাইন সাইটে বিক্রি হচ্ছে এই ধরনের ক্যানড্ এয়ার বা বিশুদ্ধ বাতাস।

আরও পড়ুন: ‘আমরাও তো হিন্দু, তাহলে কেন জায়গা নেই মোদীর ভারতে?’

Advertisement

২০১৬ সালে ‘গ্যাস অথরিটি অব ইন্ডিয়া লিমিটেড’ (গেল)-এর ‘হাওয়া বদলো’ বলে একটি ভিডিয়োতে বিশুদ্ধ বাতাস কেনাবেচা করার প্রসঙ্গ এসেছিল। কিন্তু সেই ঘটনাই যে এরকম চূড়ান্ত বাস্তবের রূপ নেবে তা সত্যিই ভাবনার বাইরে ছিল অনেকেরই।

দেখে নিন সেই ভিডিয়ো:

আরও পড়ুন: উপহার নিতে এল না দু’বছরের খুদে, মঞ্চ থেকে ফিরে গেলেন অখিলেশ

প্রতি মিনিটে আমরা মোটামুটি ৮-১০ লিটার বাতাস শ্বাস-প্রশ্বাসের কাজে ব্যবহার করে থাকি। সুতরাং ঠিক কতটা দামি হতে চলেছে আমাদের বেঁচে থাকা, তা এই হিসাবেই স্পষ্ট!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন