এ বছরে অন্তত ফাঁসি হচ্ছে না কুলভূষণের

গত মাসেই আন্তর্জাতিক ন্যায় আদালত জানিয়ে দিয়েছে, যত ক্ষণ না তাদের কাছে মামলার শুনানি শেষ হচ্ছে, তত ক্ষণ ভারতের প্রাক্তন এই নৌ অফিসারের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারবে না পাকিস্তান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০১৭ ০২:৫২
Share:

আপাতত স্বস্তি কুলভূষণ যাদব এবং তাঁর পরিবারের। ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত তাঁকে ফাঁসি দিতে পারবে না পাকিস্তান। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ২০১৮ সালের জানুয়ারি মাসের আগে আন্তর্জাতিক ন্যায় আদালতের (আইসিজে) বসার সম্ভাবনা নেই। তার আগে ভারত ও পাকিস্তানকে এই মামলা সংক্রান্ত আরও নথি দিতে বলেছে আইসিজে। ভারতকে সেপ্টেম্বরের মধ্যে ও পাকিস্তানকে ডিসেম্বরের মধ্যে নথি দিতে হবে।

Advertisement

গত মাসেই আন্তর্জাতিক ন্যায় আদালত জানিয়ে দিয়েছে, যত ক্ষণ না তাদের কাছে মামলার শুনানি শেষ হচ্ছে, তত ক্ষণ ভারতের প্রাক্তন এই নৌ অফিসারের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারবে না পাকিস্তান। ফলে আজ স্পষ্ট হয়ে গেল যে চলতি বছরে কুলভূষণকে ফাঁসি দিতে পারবে না পাকিস্তান। স্বাভাবিক ভাবেই খুশি সাউথ ব্লক। কূটনীতিতে ছ’মাস অনেকটা সময়। আন্তর্জাতিক আদালতে বিষয়টি নিয়ে যাওয়ার অন্যতম উদ্দেশ্যই ছিল কিছুটা সময় আদায় করে নেওয়া। পাক সামরিক নেতৃত্ব এই বিষয়কে নিয়ে যে ভাবে চাপ তৈরি করছিল তাতে নয়াদিল্লির আতঙ্কিত হওয়ার যথেষ্ট কারণ ছিল বলেই মনে করছে কূটনৈতিক শিবির। যে কোনও সময় কুলভূষণকে ফাঁসিতে ঝুলিয়ে দেওয়া হতে পারে, এমন আশঙ্কা তৈরি হয়েছিল। এখন এই ছ’মাসের মধ্যে বিষয়টি নিয়ে আন্তর্জাতিক স্তরে আরও বেশি দৌত্য চালিয়ে শেষ পর্যন্ত কূলভূষণের প্রাণ রক্ষা করা সম্ভব হবে, এমনটাই আশা করছেন ভারতীয় নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন