Yasin Malik

Yasin Malik: ‘কাশ্মীরের লড়াইয়ে অনুপ্রেরণা জোগাবেন’! জঙ্গি নেতা ইয়াসিনের পাশে পাক প্রধানমন্ত্রী

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-র প্রধান তথা সে দেশের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জারদারিও টুইটারে প্রশংসা করেছেন জঙ্গি নেতা ইয়াসিনের।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২৫ মে ২০২২ ২২:১০
Share:

ইয়াসিনের সমর্থনে শাহবাজ শরিফ। গ্রাফিক: সনৎ সিংহ।

জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের সাজায় ক্ষোভ প্রকাশ করল পাকিস্তান। বুধবার দিল্লির এনআইএ আদালত ইয়াসিনের যাবজ্জীবন জেলের সাজা ঘোষণার পরেই পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ-সহ সে দেশের একাধিক রাজনৈতিক নেতা নয়াদিল্লির বিরুদ্ধে সুর চড়িয়েছেন।পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)-এর নেতা শাহবাজ টুইটারে লিখেছেন, ‘আজ ভারতীয় গণতন্ত্র এবং এর বিচারব্যবস্থার একটি কালো দিন। ভারত ইয়াসিন মালিককে শারীরিক ভাবে বন্দি করতে পারে কিন্তু তিনি যে স্বাধীনতার চেতনার প্রতীক, তাকে কখনওই আটকে রাখা যাবে না। বীর স্বাধীনতা সংগ্রামীর যাবজ্জীবন জেলের সাজা কাশ্মীরের জনতার আত্মনিয়ন্ত্রণের অধিকারের লড়াইকে নতুন প্রেরণা জোগাবে।’

Advertisement

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-র প্রধান তথা সে দেশের বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জারদারি টুইটারে লিখেছেন, ‘ভুয়ো বিচারে হুরিয়ত নেতা ইয়াসিন মালিকের অন্যায্য সাজার তীব্র নিন্দা জানাচ্ছি। ভারত কখনওই স্বাধীনতা এবং আত্মনিয়ন্ত্রণের দাবিতে কাশ্মীরিদের কণ্ঠস্বর স্তব্ধ করতে পারবে না। ন্যায়ের এই লড়াইয়ে পাকিস্তান কাশ্মীরি ভাইবোনেদের পাশে রয়েছে। ভবিষ্যতেও থাকবে।’’

প্রসঙ্গত, ইউএপিএ ধারায় জঙ্গি কার্যকলাপ, সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা, জঙ্গি সংগঠনের প্রত্যক্ষ সদস্যপদ গ্রহণ-সহ একাধিক মামলায় সাজা হয়েছে ইয়াসিনের। বিপুল পরিমাণ অর্থ সংগ্রহ করে, ইয়াসিন তা সন্ত্রাস ছড়ানোর কাজে ব্যবহার করছিলেন দীর্ঘদিন ধরে। গত ১০ মে আদালতে দোষ কবুল করেছিলেন ইয়াসিন। ১৯ মে তাঁকে দোষী সাব্যস্ত করে এনআইএ-র বিশেষ আদালত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন