IndiGo Flight

বিমানের শৌচাগারে বসে বিড়িতে ‘সুখটান’! ধোঁয়া দেখেই যাত্রীকে হাতেনাতে ধরলেন বিমানকর্মীরা

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, পুলিশি জেরার মুখে ধূমপান করার কথা স্বীকার করেছেন ওই যাত্রী। তিনি তাঁর প্যান্টের পকেট থেকে লাইটার এবং একটি বিড়ির প্যাকেট বার করে দেন পুলিশকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১১:৫৬
Share:

মাঝ আকাশে বিড়ি খেয়ে বিপদে পড়লেন যাত্রী। — প্রতীকী ছবি।

দিল্লি থেকে সৌদি আরবে কাজ করতে যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু শেষ পর্যন্ত তা আর হল না। বিমান থেকে নামিয়ে সোজা তাঁকে ঢুকিয়ে দেওয়া হল জেলে! কিন্তু কেন? জানা গিয়েছে, মধ্য আকাশে বিমানের শৌচাগারের মধ্যে বিড়িতে টান দিয়েই বিপদ ডেকে এনেছেন ওই ব্যক্তি। মুম্বই বিমানবন্দরে বিমান নামতেই তাঁকে গ্রেফতার করে পুলিশ। তবে বিড়ি এবং লাইটার নিয়ে ওই ব্যক্তি কী ভাবে বিমানবন্দরের নিরাপত্তা পেরিয়ে বিমানে উঠলেন, তা-ও প্রশ্নের মুখে।

Advertisement

দিল্লির বাসিন্দা মহম্মদ আম্মুরুদ্দিন পেশায় এক জন শ্রমিক। কাজের সূ্ত্রে সৌদি আরবে যাচ্ছিলেন তিনি। দিল্লি থেকে মুম্বই হয়ে রিয়াদগামী ইন্ডিগোর বিমানে চেপেই যাওয়ার কথা ছিল আম্মুরুদ্দিনের। সেই মতো বিমানে উঠে পড়েন তিনি। কিন্তু তাঁর কাছে যে বিড়ি এবং লাইটার লুকোনো আছে তা বুঝতেই পারেননি দিল্লি বিমানবন্দরের নিরাপত্তাকর্মীরা।

ইন্ডিগো বিমান কর্তৃপক্ষের এক কর্মকর্তা সংবাদমাধ্যমে জানিয়েছেন, বিমান ওড়ার পর পরই আম্মুরুদ্দিন শৌচাগারে যান। তিনি বেরিয়ে আসার পর এক বিমানকর্মী সেখানে ঢুকে দেখতে ধোঁয়ার কুণ্ডলী। সন্দেহ হতেই তিনি তাঁর ঊর্ধ্বতন কর্তাকে বিষয়টি জানান। তিনি ‘অভিযুক্ত’ যাত্রীকে জিজ্ঞাসাবাদ করে ‘বিড়ি খাওয়া’র কথা জানতে পারেন। সঙ্গে সঙ্গে তাঁকে আটক করা হয়। মুম্বই বিমানবন্দরে বিমান নামতেই ‘অভিযুক্ত’কে পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

Advertisement

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, পুলিশি জেরার মুখে ধূমপান করার কথা স্বীকার করেছেন ওই যাত্রী। তিনি তাঁর প্যান্টের পকেট থেকে লাইটার এবং একটি বিড়ির প্যাকেট বার করে দেন পুলিশকে। ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় তাঁর বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। তবে নিরাপত্তারক্ষীদের চোখ এড়িয়ে তিনি কী ভাবে বিড়ির প্যাকেট এবং লাইটার নিয়ে বিমানের মধ্যে গেলেন তা নিয়ে প্রশ্ন উঠছে।

বিমানের শৌচালয়ে বসে ধূমপান করার ঘটনা নতুন নয়। গত বছর মে মাসে প্রবীণ কুমার নামে এক ব্যক্তি বিড়ি নিয়ে উঠে পড়েছিলেন আকাসা এয়ারের বিমানে। সেটাই ছিল তাঁর প্রথম বিমানযাত্রা। বিমান ছাড়তেই বিমানের শৌচালয়ে বসে সুখটান দিতেই বেজে ওঠে বিপদঘণ্টা। তার পর তাঁকে আটক করা হয়েছিল। যদিও তিনি পুলিশকে জানিয়েছিলেন, তিনি নিয়মিত ট্রেনে যাতায়াত করলেও বিমানে এই প্রথম সফর করছেন। ট্রেনের শৌচাগারে গিয়ে নিয়মিত ধূমপান করতে অভ্যস্ত প্রবীণ। তাঁর ধারণাতেও ছিল না বিমানের ক্ষেত্রে নিয়মে ব্যাপক কড়াকড়ি রয়েছে। স্বভাবতই, বিমানের শৌচাগারে গিয়ে ধূমপান করতে থাকেন তিনি। তাতেই ধরা পড়ে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন