Hemant Soren

Hemant Soren: কয়লাখনিগুলির রাজস্ব বাবদ বকেয়া টাকা দিন, কেন্দ্রের কাছে দাবি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর

সে সময় তিনি বলেন, ‘‘কেন্দ্র যদি আমাদের বকেয়া টাকা না দেয় তবে আমরা আমাদের অধিকার বুঝে নেব।’’ কয়লাখনিগুলি ব্যরিকেড দিয়ে ঘিরে ফেলারও হুঁশিয়ারি দেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ২৩:২৯
Share:

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। —নিজস্ব চিত্র।

কয়লাখনির জন্য প্রাপ্য ১.৩৬ লক্ষ কোটি টাকা দিচ্ছে না কেন্দ্র। কয়লা মন্ত্রক এবং নীতি আয়োগকে একাধিকবার জানিয়ে কোনও ফল হয়নি। ফের সেই টাকা দাবি করে টুইট করলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন।

Advertisement

টুইটারে হেমন্ত লিখেছেন, ‘কয়লাখনি সম্পর্কিত বিভিন্ন কাজের জন্য একাধিক কেন্দ্রীয় সরকারি সংস্থার কাছে ১.৩৬ লক্ষ কোটি টাকা প্রাপ্য। কয়লা মন্ত্রক ও নীতি আয়োগের সঙ্গে বারবার অলোচনা করা সত্ত্বেও কেন্দ্র বিষয়টিতে নিয়ে কর্ণপাত করেনি। আমি প্রহ্লাদ যোশীজিকে (খনি ও কয়লামন্ত্রী) চিঠি লিখেছি।’ টুইটের সঙ্গে কয়লামন্ত্রীকে দেওয়া চিঠিও জুড়ে দিয়েছেন তিনি।

খনিজ সম্পদে সমৃদ্ধে ঝাড়খণ্ডের কয়লাখনিগুলি কোল ইন্ডিয়া লিমিটেডের সহায়ক সংস্থাগুলির দ্বারা পরিচালিত হয়। ওই সংস্থাগুলির কাছে রাজস্ব বাবদ ঝাড়খণ্ড সরকারের ওই বিশাল পরিমাণ অর্থ বকেয়া রয়েছে।

Advertisement

চিঠিতে হেমন্ত সোরেন লিখেছেন, ‘আইন এবং আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও সংস্থাগুলি কয়লার উপর রয়্যালটি প্রদান করছে না। এর ফলে অভ্যন্তরীণ বাজারে কয়লার দাম বেড়ে যাবে।’
প্রসঙ্গত, বিষয়টি নিয়ে তিনি বিধানসভার বাজেট অধিবেশনেও সরব হয়েছিলেন। সে সময় তিনি বলেন,‘‘ কেন্দ্র যদি আমাদের বকেয়া টাকা না দেয় তবে আমরা আমাদের অধিকার বুঝে নেব।’’ কয়লাখনিগুলি ব্যারিকেড দিয়ে ঘিরে ফেলারও হুঁশিয়ারি দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন