শুনানি থেকে সরে দাঁড়ান!

সাংসদ-বিধায়কের ওকালতি করার অনুমতি সংক্রান্ত মামলায় প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে ‘স্বার্থের সংঘাতে’র অভিযোগ তুললেন মামলাকারীরা। সোমবার তাঁরা দাবি করেন, প্রধান বিচারপতি মিশ্রের খুড়তুতো ভাই পিনাকী মিশ্র বিজু জনতা দলের সাংসদ এবং আইনজীবী।

Advertisement

নিজস্ব সংবাদদাদা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৮ ০৪:৩৬
Share:

প্রধান বিচারপতি দীপক মিশ্র।

সাংসদ-বিধায়কের ওকালতি করার অনুমতি সংক্রান্ত মামলায় প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে ‘স্বার্থের সংঘাতে’র অভিযোগ তুললেন মামলাকারীরা। সোমবার তাঁরা দাবি করেন, প্রধান বিচারপতি মিশ্রের খুড়তুতো ভাই পিনাকী মিশ্র বিজু জনতা দলের সাংসদ এবং আইনজীবী। তাই প্রধান বিচারপতির উচিত এই শুনানি থেকে সরে যাওয়া।

Advertisement

সুপ্রিম কোর্টে বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায়-সহ কিছু সংগঠন এই মামলা করেছে সুপ্রিম কোর্টে। তাদের বক্তব্য, সাংসদদের বিচারপতিদের ইমপিচমেন্টে ভোটের ক্ষমতা রয়েছে। তাই তাঁদের সেই বিচারপতির সামনে ওকালতি করা অনুচিত। মামলাকারীদের অন্যতম ‘ভারতীয় মতদাতা সংগঠন’-এর যুক্তি, এ ক্ষেত্রে প্রধান বিচারপতির স্বার্থ সরাসরি জড়িত। কারণ, সাংসদ হিসেবে বিচারপতিদের ইমপিচমেন্টে ভোট দেওয়ার ক্ষমতা রয়েছে পিনাকীরও।

আইনজীবী প্রশান্তভূষণও এদিন প্রধান বিচারপতিকে চিঠি লিখে আর্জি জানিয়েছেন, তাঁকে এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি নারায়ণ শুক্লর বিরুদ্ধে এফআইআর-এর অনুমতি দেওয়া হোক। লখনউয়ের মেডিক্যাল কলেজ কেলেঙ্কারিতে ঘুষ নেওয়ার অভিযোগে বিচারপতি শুক্লকে ইমপিচমেন্টের সুপারিশ করেছেন প্রধান বিচারপতি। কিন্তু মোদী সরকার সেই ফাইল নিয়ে এগোয়নি। প্রশান্ত লিখেছেন, এই কেলেঙ্কারিতে প্রধান বিচারপতির নামও জড়িয়েছিল। তাঁর বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাবেও তার উল্লেখ রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন