পাল্টে নিন কুর্সি, কটাক্ষ মোদীকে

পরস্পরকে তীক্ষ্ণ আক্রমণের মধ্য দিয়ে উত্তরপ্রদেশে ভোটের প্রচার শেষ করলেন অখিলেশ যাদব ও নরেন্দ্র মোদী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৭ ০৪:০৩
Share:

গো-সেবা: শেষ পর্বের ভোটের আগে নিজের লোকসভা কেন্দ্র বারাণসীর গারোয়াঘাট আশ্রমে প্রধানমন্ত্রী। সোমবার। ছবি: পিটিআই

পরস্পরকে তীক্ষ্ণ আক্রমণের মধ্য দিয়ে উত্তরপ্রদেশে ভোটের প্রচার শেষ করলেন অখিলেশ যাদব ও নরেন্দ্র মোদী।

Advertisement

রাজ্যে সাত পর্বের ভোটের দীর্ঘ প্রচার আজ বিকেলেই শেষ হয়েছে। কোনও ঝুঁকি না নিয়ে ভোট যুদ্ধের শেষ মুহূর্তেও ঝুলি থেকে সব অস্ত্রই বের করেছেন মোদী। অখিলেশকে চাপে ফেলতে আজ তিনি পৌঁছে গিয়েছিলেন বারাণসীর গারোয়াঘাটে যাদবদের শ্রদ্ধার আশ্রমে। সেখানকার গোয়াল ঘরেও পৌঁছে যান প্রধানমন্ত্রী। নিজের হাতে গরুদের মুখে খাবার তুলে দেন মোদী।

গো-বলয়ের সব থেকে গুরুত্বপূর্ণ রাজ্যে ভোটের মধ্য পর্ব থেকেই মেরুকরণের রাজনীতিতে হাওয়া দিয়ে চলেছেন মোদী-অমিত শাহ। তার সঙ্গেই চলেছে অখিলেশকে আটকানোর চেষ্টা। ভোটের প্রচারের শেষ দিনে বারাণসীতে গারোয়াঘাটের আশ্রমে মোদীর পৌঁছে যাওয়া সেই রণনীতিরই অংশ। যাদব সম্প্রদায়ের বহু মানুষ এই আশ্রমের সঙ্গে জড়িয়ে। এরা অখিলেশের বড় সমর্থক। সেই জায়গাতেই এ বার আঘাত করতে চেয়েছেন মোদী। আর রাহুল গাঁধী-অখিলেশ যাদবের আক্রমণকে ভোঁতা করে দিতে নিজেকে কৃষক-দরদী হিসেবে তুলে ধরার আজ যাবতীয় চেষ্টা চালিয়ে গিয়েছেন মোদী।

Advertisement

বারাণসীতে অখিলেশের প্রচারে ছিল মোদীকে কটাক্ষ ও আক্রমণ। সপা নেতার মন্তব্য, ‘‘দিল্লিতে প্রধানমন্ত্রীর মন টিকছে না। উত্তরপ্রদেশের দিকেই উনি বেশি ঝুঁকেছেন। এমন হলে মোদী আমাদের সঙ্গে কুর্সি বদল করে নিন।’’ উত্তরপ্রদেশের উন্নয়নের জন্য মোদী কী পদক্ষেপ করেছেন, প্রশ্ন তোলেন অখিলেশ। মোদীকে নিশানা করে তাঁর কটাক্ষ, ‘‘আমাদের প্রধানমন্ত্রী এক জন আসাধারণ ব্যক্তিত্ব। বিদ্যুতকেও উনি হিন্দু-মুসলিমের বিষয় বানিয়ে দেন।’’ জাতীয়তাবাদকে সামনে রেখে বিজেপির রাজনীতি নিয়েও প্রশ্ন তোলেন অখিলেশ। তাঁর মন্তব্য, ‘‘এঁরা সার্জিক্যাল স্ট্রাইক করেছে। কিন্তু এক জন জঙ্গিকেও ধরতে পারেনি। আর মোদী সরকারের নীতির জন্যই বেশি সংখ্যায় জওয়ানের মৃত্যু হচ্ছে।’’

এক সপ্তাহ ধরে প্রধানমন্ত্রীর লোকসভা কেন্দ্র বারাণসীতে প্রচারে ঝাঁপিয়ে পড়েন বিজেপি সভাপতি অমিত শাহ ও ২০ জন কেন্দ্রীয় মন্ত্রী। ৩ দিন ধরে বারাণসীতে আছেন মোদী। প্রচারের শেষ বেলায় বারাণসীর জৈনপুরে মোদীকে অখিলেশের কটাক্ষ, ‘‘ক’দিন আগেই প্রধানমন্ত্রী জানান, উত্তরপ্রদেশের ভোটে তাঁরা জিতেই গিয়েছেন। তা হলে মোদী বারাণসীতে পড়ে রয়েছেন কেন?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন