Vande Bharat Express

এ বার দিল্লি থেকে হিমাচলে ছুটবে দেশের চতুর্থ বন্দে ভারত এক্সপ্রেস, বৃহস্পতিতে উদ্বোধন মোদীর

আগেই দেশে দিল্লি থেকে বারাণসী এবং দিল্লি থেকে কাটরা পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা শুরু হয়েছিল। ৩০ সেপ্টেম্বর গান্ধীনগরে দেশের তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১৪:০৯
Share:

গুজরাতে বন্দে ভারত এক্সপ্রেসের আনুষ্ঠানিক সূচনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

দেশের চতুর্থ বন্দে ভারত এক্সপ্রেসের উদ্ধোধন হতে চলেছে। বৃহস্পতিবার হিমাচল প্রদেশের উনা জেলায় বন্দে ভারতের নতুন যাত্রার আনুষ্ঠানিক সূচনা হতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে। এই ট্রেনটি দিল্লি থেকে হিমাচল প্রদেশ পর্যন্ত যাতায়াত করবে। রেলের তরফে জানা গিয়েছে, দেশের চতুর্থ বন্দে ভারত এক্সপ্রেস নয়াদিল্লি থেকে হিমাচল প্রদেশের অম্ব অন্দৌরা স্টেশন পর্যন্ত চলবে। যাত্রাপথে ট্রেনটি পঞ্জাবের অম্বালা, চণ্ডীগড়, আনন্দপুর সাহিব এবং হিমাচলের উনা স্টেশনে থামবে।

Advertisement

রেলের এক আধিকারিক এই প্রসঙ্গে বলেন, “আধা উচ্চ গতির এই ট্রেনটি বুধবার ছাড়া সব দিন চলাচল করবে।” একই সঙ্গে ওই আধিকারিক বলেন, “ট্রেনটি নিয়মিত পরিষেবা দেওয়া কবে শুরু করবে, তা এখনও স্থির হয়নি।” রেল সূত্রে জানা গিয়েছে, ট্রেনটি প্রতিদিন ভোর ৫টা ৫০ মিনিটে নয়াদিল্লি থেকে ছেড়ে সকাল ১১টা ০৫ মিনিটে অম্ব অন্দৌরা স্টেশনে পৌঁছবে। আবার অম্ব অন্দৌরা স্টেশন থেকে দুপুর ১টায় ছেড়ে নয়াদিল্লিতে পৌঁছবে সন্ধে ৬টা ২৫ মিনিটে। আপাতত ট্রেনটিতে ১৬টি কামরা থাকবে। গোটা যাত্রাপথে ট্রেনটি চারটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের উপর দিয়ে যাবে।

এর আগে দেশে দিল্লি থেকে বারাণসী পর্যন্ত এবং দিল্লি থেকে কাটরা পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেসের পরিষেবা শুরু হয়েছিল। গত ৩০ সেপ্টেম্বর গান্ধীনগরে দেশের তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেসের আনুষ্ঠানিক সূচনা করেন প্রধানমন্ত্রী মোদী। এ বার দেশে চতুর্থ বন্দে ভারত এক্সপ্রেসের আনুষ্ঠানিক সূচনা করতে চলেছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন