NDA

৪৩০ এনডিএ সাংসদের সঙ্গে ১১ দিন ধরে বৈঠকে মোদী, প্রথম দিনই ডাক পাচ্ছেন সুকান্ত, দিলীপেরা

বিজেপি সভাপতি জেপি নড্ডা, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ীও হাজির থাকবেন এনডিএ সাংসদদের ওই বৈঠকগুলিতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ১২:৩৬
Share:

বাঁদিক থেকে, সুকান্ত মজুমদার, নরেন্দ্র মোদী এবং দিলীপ ঘোষ। — ফাইল চিত্র।

লোকসভা ভোটে ‘ইন্ডিয়া’র মোকাবিলায় জোট রাজনীতিকেই ‘পাখির চোখ’ করছে বিজেপি। আগামী ৩১ জুলাই থেকে ১০ অগস্ট পর্যন্ত এনডিএর ১১ দলের মোট ৪৩০ জন লোকসভা ও রাজ্যসভা সাংসদের সঙ্গে দফায় দফায় বৈঠক করবেন প্রধীনমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজেপি এবং তার সহযোগী দলগুলির সাংসদদের এই ধারাবাহিক বৈঠকের প্রথম দিন, অর্থাৎ ৩১ জুলাই যোগ দেওয়ার জন্য সুকান্ত মজুমদার, দিলীপ ঘোষ-সহ পশ্চিমবঙ্গের সাংসদেরা আমন্ত্রণ পেয়েছেন।

Advertisement

মোদীর পাশাপাশি বিজেপি সভাপতি জেপি নড্ডা, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী হাজির থাকবেন এনডিএ সাংসদদের ওই বৈঠকগুলিতে। বিজেপি সূত্রের খবর, লোকসভা নির্বাচনের এনডিএ শরিকদের মধ্যে সহযোগিতা এবং সমন্বয় বৃদ্ধির লক্ষ্যেই এই বৈঠক। প্রসঙ্গত, গত ১৮ জুলাই বেঙ্গালুরুতে ২৬টি বিরোধী দলের বৈঠকের দিনেই শরিকদের সঙ্গে ‘সুসম্পর্ক’ গড়ে তুলতে দিল্লিতে এনডিএর বৈঠক হয়েছিল। প্রধানমন্ত্রী মোদী-সহ বিজেপির শীর্ষনেতারা প্রায় চার বছর পরে আয়োজিত এনডিএর ওই বৈঠকে হাজির ছিলেন।

বিজেপি সূত্রে পাওয়া এনডিএ বৈঠকের সূচিতে দেখা যাচ্ছে, প্রতিটি বৈঠকে সমন্বয়ের দায়িত্ব তিন-চার জন করে সাংসদকে দেওয়া হয়েছে। ৩১ জুলাই উত্তরপ্রদেশের বুন্দেলখণ্ড ও ব্রজ অঞ্চল, বাংলা, ঝাড়খণ্ড এবং ওড়িশার ৮৩ জন এনডিএ সাংসদের দু’টি দল বৈঠকে অংশ নেবে। সমন্বয়কারী হিসাবে থাকবেন, সঞ্জীব বালিয়ান, বিএল বর্মা এবং ধর্মেন্দ্র প্রধান।

Advertisement

২ অগস্ট উত্তরপ্রদেশের বাকি অংশ, তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্নাটক, কেরাল, পুদুচেরি, আন্দামান ও লক্ষদ্বীপের ৯৬ জন সংসদের দু’টি দলের বৈঠকে সমন্বয় করবেন প্রহ্লাদ জোশী, মুরলীধরন এবং অনুপ্রিয়া পটেল। ৩ অগস্ট, বিহার, দিল্লি, পঞ্জাব, হিমাচল প্রদেশ, হরিয়ানা, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর এবং লাদাখের ৬৩ জন সাংসদের দু’টি দল অনুরাগ ঠাকুর, নিত্যানন্দ রাই এবং অজয় ​​ভট্টের সমন্বয়ে মোদীর সঙ্গে বৈঠক করবেন

এর পরের বৈঠক হবে ৮ অগস্ট। মহারাষ্ট্র, রাজস্থান এবং গোয়ার ৭৬ জন সাংসদের দু’টি দলের সমন্বয়কারীর ভূমিকায় থাকবেন ভারতী পওয়ার এবং কপিল পাতিল। ৯ এবং ১০ অগস্ট গুজরাট, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, দমন-দিউ এবং উত্তর-পূর্ব রাজ্যগুলির এনডিএ সাংসদেরা প্রধানমন্ত্রী মোদীর সাথে দেখা করতে পারেন বলে বিজেপির তরফে ইঙ্গিত মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন