Prashant Kishor

Prashant Kishor: গুজরাত, হিমাচলে হার পর্যন্ত সময় পেল কংগ্রেস, চিন্তন শিবির নিয়ে খোঁচা পিকের

সনিয়া গাঁধী গত মাসে কংগ্রেসে যোগ দেওয়ার প্রস্তাব দিলেও তা ফিরিয়ে দিয়েছিলেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। এ বার তিনি কংগ্রেসকে খোঁচা দিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মে ২০২২ ১৭:৫৪
Share:

প্রশান্ত কিশোর। ফাইল চিত্র।

এক মাস আগে কংগ্রেসে যোগ দেওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তিনি। ভোটকুশলী প্রশান্ত কিশোর এ বার প্রশ্ন তুললেন রাজস্থানের উদয়পুরে কংগ্রেসের সদ্যসমাপ্ত চিন্তন শিবির নিয়ে। তাঁর দাবি, তিন দিনের ওই চিন্তন শিবির সনিয়ার গাঁধীর দলকে দিশা দিতে ব্যর্থ হয়েছে।

পাশাপাশি, গুজরাত এবং হিমাচল প্রদেশের চলতি বছরের বিধানসভা ভোটে কংগ্রেসের পরাজয় হবে বলেও পূর্বাভাস দিয়েছেন তিনি। টুইটারে পিকে লিখেছেন, ‘আমার দৃষ্টিতে এটি (চিন্তন শিবির) স্থিতাবস্থাকে দীর্ঘায়িত করা এবং কংগ্রেস নেতৃত্বকে কিছুটা বাড়তি সময় দেওয়া ছাড়া অর্থবহ কিছু অর্জন করতে ব্যর্থ হয়েছে। অন্তত গুজরাত এবং হিমাচল প্রদেশে আসন্ন নির্বাচনী পরাজয় পর্যন্ত।’

Advertisement

গত রবিবার চিন্তন শিবিরের শেষে সনিয়া সংগঠনের হাল ফেরাতে যে সব নতুন সিদ্ধান্ত ঘোষণা করেন, তাতে পিকে-র পরামর্শ প্রতিফলিত হয়েছিল বলে কংগ্রেসের একটি সূত্রের দাবি। সংসদীয় বোর্ড তৈরির বদলে সনিয়া জানান, কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বাছাই করা সদস্যদের নিয়ে একটি উপদেষ্টা গোষ্ঠী তৈরি হবে। কংগ্রেস সভানেত্রীর নেতৃত্বে সেই কমিটি নিয়মিত রাজনৈতিক বিষয় ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনায় বসবে। পিকে-র পরামর্শেও একই কথা বলা হয়েছিল। এপ্রিলে কংগ্রেস নেতৃত্বের সঙ্গে বৈঠকে সনিয়া সরাসরি পিকে-কে কংগ্রেসে যোগ দিতে অনুরোধ করেছিলেন। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে পিকে জানিয়েছিলেন, তাঁকে নয়, বর্তমান পরিস্থিতিতে কংগ্রেসের প্রয়োজন সবল নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন