President

কোবিন্দের মুখেও রামমন্দির 

দশ দিন আগে অযোধ্যায় রামমন্দিরে ভূমি পুজো করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজের বক্তব্যে রামমন্দির আন্দোলনকে স্বাধীনতা আন্দোলনের সঙ্গে তুলনা করেছিলেন মোদী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২০ ০৪:৫৪
Share:

রামনাথ কোবিন্দ।

স্বাধীনতা দিবসের প্রাক্কালে দেশবাসীকে উদ্দেশ করে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বক্তৃতাতেও উঠে এল রামমন্দির প্রসঙ্গ। আজ নিজের বক্তব্যে তিনি বলেন, রামমন্দির নির্মাণের প্রশ্নে দেশবাসী দীর্ঘ সময় ধরে ধৈর্য্য ও সংযমের পরিচয় দিয়েছেন, আস্থা রেখেছেন দেশের বিচারব্যবস্থায়।

Advertisement

দশ দিন আগে অযোধ্যায় রামমন্দিরে ভূমি পুজো করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজের বক্তব্যে রামমন্দির আন্দোলনকে স্বাধীনতা আন্দোলনের সঙ্গে তুলনা করেছিলেন মোদী। দেশের স্বাধীনতার জন্য দেওয়া বলিদানকে তুলনা করেছিলেন রামমন্দির আন্দোলনে দেওয়া প্রাণদানের সঙ্গে। যা নিয়ে সে সময়ে প্রচুর বিতর্ক হয়েছিল। আজ নিজের বক্তব্যে রামমন্দিরকে টেনে আনেন রাষ্ট্রপতি। তিনি বলেন, ‘‘মাত্র দশ দিন আগে অযোধ্যায় শ্রীরাম জন্মভূমিতে মন্দির নির্মাণ কাজের শুভ সূচনা হয়েছে। এই ঘটনা দেশের সব মানুষের জন্য গৌরবের বিষয়। দেশবাসী দীর্ঘ দিন ধরে ধৈর্য্য ও সংযমের পরিচয় দিয়ে বিচারব্যবস্থার উপরে আস্থা রেখেছিলেন। শেষ পর্যন্ত শ্রীরাম জন্মভূমি সম্পর্কিত সমস্যা আইনি প্রক্রিয়ার মাধ্যমে সমাধান হয়েছে। সব পক্ষ ও দেশের মানুষ শীর্ষ আদালতের সিদ্ধান্তকে সম্মানের সঙ্গে মেনে নিয়ে পুনরায় বিশ্বের সামনে শান্তি অহিংসা প্রেম ও সৌহার্দ্যের বার্তাকে তুলে ধরতে সক্ষম হয়েছেন। এ জন্য সমস্ত দেশবাসীকে আমি অভিনন্দন জানাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন