Jyotiraditya Scindia

‘হাত’ চিহ্নে ভোট দিন, মুখ ফস্কালেন জ্যোতিরাদিত্য, পাল্টা খোঁচা কংগ্রেসের

কংগ্রেসের কটাক্ষ, ‘‘ঠিকই বলেছেন জ্যোতিরাদিত্য । রাজ্যে শুধু হাত-চিহ্নেই ভোট পড়বে।’’ বিষয়টিতে গুরুত্ব দিতে নারাজ বিজেপি।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২০ ১৭:০৯
Share:

এই মঞ্চেই কংগ্রেসের পক্ষে ভোট দিতে বলেন জ্য়োতিরাদিত্য সিন্ধিয়া। মঞ্চে রয়েছেন বিজেপি প্রার্থী ইমারতি দেবীও। ছবি: টুইটারের ভিডিয়ো থেকে নেওয়া

এ রাজ্যে সিপিএম ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ার পর অনেকের মুখেই শোনা গিয়েছে ‘লাল সেলাম’ স্লোগান। দেশের অন্যান্য প্রান্তেও এমন মুখ ফস্কানোর নজিরের অভাব নেই। শিবির বদলানোর পরেও পুরনো অভ্যেস না পাল্টানোর ঘটনার পুনরাবৃত্তি এ বার মধ্যপ্রদেশে। তাও আবার জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মতো বিজেপি নেতা ‘হাত’-এ ভোট দেওয়ার কথা বলায় রাজনৈতিক জল্পনা তুঙ্গে। জ্যোতিরাদিত্যর এই মন্তব্যকে হাতিয়ার করে কংগ্রেসের কটাক্ষ, ‘‘ঠিকই বলেছেন জ্যোতিরাদিত্য। রাজ্যে শুধু হাত-চিহ্নেই ভোট পড়বে।’’

Advertisement

মধ্যপ্রদেশে ২৪টি বিধানসভা আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ ৩ নভেম্বর। জোর কদমে চলছে ভোটপ্রচার। রবিবার ডবরা কেন্দ্রের বিজেপি প্রার্থী ইমরতী দেবীর হয়ে ভোটপ্রচারে একটি জনসভায় যোগ দেন জ্যোতিরাদিত্য। সেই সভায় তিনি বলেন, ‘‘হাত মুঠো করুন এবং আমাদের আশ্বস্ত করুন, ৩ নভেম্বর ইভিএম-এ শুধু হাত বাটনেই ভোট পড়বে।’’ পরক্ষণেই অবশ্য ভুল শুধরেও নেন জ্যোতিরাদিত্য।

কিন্তু ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে। কিছুক্ষণের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিয়ো ছড়িয়ে পড়ে। রীতিমতো ভাইরাল হয়ে যায় ওই ভিডিয়ো। প্রদেশ কংগ্রেসের তরফেও টুইটারে শেযার করা হয়েছে জ্যোতিরাদিত্যর ভাষণের ওই অংশ। সঙ্গে খোঁচা, ‘‘সিন্ধিয়াজি, মধ্যপ্রদেশের মানুষ আপনাকে আশ্বস্ত করছে, যে তাঁরা হাতের বাটন টিপেই ৩ নভেম্বর ভোট দেবেন।’’ মুখ ফস্কে বলে ফেলেছেন বলে বিজেপি অবশ্য বিষয়টিকে গুরুত্ব দিতে নারাজ।

Advertisement

দেখুন সেই ভিডিয়ো:

আরও পড়ুন: ‘উত্তরপ্রদেশের দশা হবে বিহারের দুই যুবরাজের’, তেজস্বী, রাহুলকে কটাক্ষ মোদীর

আরও পড়ুন: ঘরে আগুন, দমবন্ধ হয়ে মৃ্ত্যু জ্যোতিষী জয়ন্ত শাস্ত্রীর

এই জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার নেতৃত্বে ২২ বিধায়ক কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ার জেরেই মধ্যপ্রদেশে ১৫ মাসের মাথায় পতন হয় কমল নাথ সরকারের। ওই ২২টি কেন্দ্রের সঙ্গে আরও দু’টি কেন্দ্রের উপনিবার্চন তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ। জ্যোতিরাদিত্যর রাজনৈতিক কেরিয়ার কোন পথে এগোবে, এই উপনির্বাচনেই তার দিকনির্দেশ পাওয়া যাবে। অন্য দিকে বড় পরীক্ষা কমল নাথেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন