IIT Bombay

‘প্যালেস্টাইনি জঙ্গিদের সমর্থনে বক্তৃতা’, দুই অধ্যাপকের বিরুদ্ধে বিক্ষোভ আইআইটি বম্বেতে

পড়ুয়াদের অভিযোগ, ‘প্যালেস্টাইনি স্বাধীনতা সংগ্রাম’ নিয়ে কথা বলতে গিয়ে দুই অধ্যাপক সন্ত্রাসবাদী কার্যকলাপকে খোলাখুলি সমর্থন করেছেন। অভিযুক্তদের ফোনপরীক্ষা করারও দাবি উঠেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৯:৫৯
Share:

ছবি: সংগৃহীত।

প্যালেস্টাইনি জঙ্গিদের সমর্থনে বক্তব্য রাখার অভিযোগ তুলে দুই অধ্যাপকের বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন আইআইটি বম্বের কিছু পড়ুয়া। বিক্ষোভ দেখানো পড়ুয়াদের অভিযোগ, ‘প্যালেস্টাইনি স্বাধীনতা সংগ্রাম’ নিয়ে কথা বলতে গিয়ে ওই দুই অধ্যাপক সন্ত্রাসবাদী কার্যকলাপকে খুল্লমখুল্লা ভাবে সমর্থন করেছেন। অভিযুক্তদের ফোন এবং মেল পরীক্ষা করার দাবিও তোলা হয়েছে পড়ুয়াদের তরফে।

Advertisement

অভিযুক্ত দু’জন হলেন ‘হিউম্যানিটিজ়’ বা কলাবিদ্যার অধ্যাপক শর্মিষ্ঠা সাহা এবং সমাজবিজ্ঞান বিভাগের অতিথি অধ্যাপক সুধন্যা দেশপাণ্ডে। ঘটনাটি অবশ্য গত ৬ নভেম্বরের। ওই দিন পড়ুয়াদের একটি বিষয় বোঝাতে গিয়ে তাঁরা ‘সন্ত্রাসবাদী’দের সমর্থনে কথা বলেন বলে অভিযোগ। পড়ুয়াদের আরও অভিযোগ, ঘোষিত ‘সন্ত্রাসবাদী’, প্যালেস্টাইনের বাসিন্দা জ়াকারিয়া জ়ুবেইদির প্রশংসা করার পাশাপাশি ২০১৫ সালে তাঁর সঙ্গে দেখা করেছেন বলেও দাবি করেছেন দেশপাণ্ডে।

এই পরিস্থিতিতে শনিবার ‘বিবেক বিচার মঞ্চে’র উদ্যোগে আইআইটি ক্যাম্পাসে বিক্ষোভ দেখান পড়ুয়ারা। ওই দু’জনকে পদ থেকে অপসারণের করার দাবি জানান তাঁরা। বিক্ষোভরত পড়ুয়ারা জানিয়েছেন, ইতিমধ্যেই তাঁরা এই বিষয়ে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন। ওই অধ্যাপকদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের সুরক্ষা এবং নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে বলে অভিযোগপত্রে দাবি করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন