Amrinder Singh

Amarinder Singh: ২২ আসনে প্রার্থী দিলেন অমরিন্দর

এ বার অমরিন্দর যেমন কংগ্রেসে নেই, তেমনই কৃষি বিক্ষোভের কারণে পঞ্জাবে বিজেপির জনভিত্তিতে বড়সড় ধাক্কা লেগেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২২ ০৮:২৯
Share:

অমরিন্দর সিংহ। —ফাইল চিত্র।

জোটসঙ্গী বিজেপির পরে এ বার প্রার্থী তালিকা প্রকাশ করল অমরিন্দর সিংহের পঞ্জাব লোক কংগ্রেস। প্রাক্তন কংগ্রেস মুখ্যমন্ত্রী অমরিন্দর নিজে পাতিয়ালা (শহর) আসন থেকে নির্বাচনে লড়বেন বলে জানিয়েছেন। ভারতীয় হকি টিমের প্রাক্তন অধিনায়ক অজিতপাল সিংহকেও টিকিট দিয়েছে দল।

Advertisement

পঞ্জাবে এ যাত্রায় বিধানসভা নির্বাচনে বিজেপি ও সুখদেব সিংহের নেতৃত্বাধীন শিরোমণি অকালি দল (সংযুক্ত)-এর সঙ্গে হাত মিলিয়েছেন অমরিন্দর। ওই রাজ্যের ১১৭টি আসনের মধ্যে ৩৭টি আসন ছাড়া হয়েছে অমরিন্দরের দলকে। যার মধ্যে আজ ২২টি আসনে প্রার্থী ঘোষণা করেছেন অমরিন্দর। অমরিন্দরের জন্য বরাদ্দ ৩৭টি আসনের মধ্যে ২৬টি আসনই হল মালওয়া এলাকায়। ওই এলাকাটি অমরিন্দরের পৈতৃক রাজ্যপাট পাতিয়ালা এস্টেটের আওতায় হওয়ায় মালওয়া এলাকায় বেশ ভাল রকম প্রভাব রয়েছে তাঁর। পাঁচ বছর আগে অমরিন্দরের ক্ষমতায় আসার পিছনেও ছিল ওই মালওয়া এলাকা। ওখানে থেকে অধিকাংশ আসন জিতে আসায় গত বার বিজেপিকে হারিয়ে ক্ষমতায় আসা সহজ হয়েছিল তাঁর পক্ষে। মালওয়া এলাকা ছাড়া মাঝা এলাকা থেকে সাতটি ও দোয়াব এলাকা থেকে চারটি আসন ছাড়া হয়েছে অমরিন্দরকে।

কিন্তু এ বার অমরিন্দর যেমন কংগ্রেসে নেই, তেমনই কৃষি বিক্ষোভের কারণে পঞ্জাবে বিজেপির জনভিত্তিতে বড়সড় ধাক্কা লেগেছে। এই পরিস্থিতিতে ওই রাজ্যে ক্ষমতায় ফিরতে অমরিন্দরের উপরে ভরসা করছেন বিজেপি নেতৃত্ব। দলের বক্তব্য মালওয়া এলাকায় অমরিন্দরের ভাল প্রভাব রয়েছে। দল আশা করছে, কৃষি আইন প্রত্যাহারের যে সিদ্ধান্ত কেন্দ্র নিয়েছে তার সুফল ভাঙিয়ে কৃষিপ্রধান মালওয়ায় গত বারের মতোই ভাল ফল করবেন অমরিন্দর। তা হলে আসন্ন পঞ্জাব নির্বাচনে লড়াইয়ে থাকবে তিন দলের জোট। আজ অমরিন্দর যে প্রার্থী তালিকা ঘোষণা করেছেন তাতে ন’জন হলেন শিখ সম্প্রদায়ের, চার জন তফশিলি জাতি, তিন জন ওবিসি সম্প্রদায়ের ও পাঁচ জন হলেন হিন্দু। এ ছাড়া, এক জন মহিলাকে প্রার্থী করেছেন অমরিন্দর। সংখ্যালঘু সমাজের প্রতিনিধি ফরজ়ানা আলম খানকে প্রার্থী করা হয়েছে মালওয়া এলাকার মুসলিম অধ্যুষিত মালেরকোটলা এলাকা থেকে। রাজ্যের প্রাক্তন ডিজিপি ইজ়হার আলম খানের স্ত্রী হলেন ফরজ়ানা। আজ আসন ঘোষণার পরে অমরিন্দর বলেন, ‘‘ঘোষিত প্রার্থীরা সকলেই রাজনৈতিক ভাবে নিজেদের এলাকায় পরিচিত। জেতার লক্ষ্য ছাড়াও সমাজের সব শ্রেণির প্রতিনিধিত্বের কথা মাথায় রেখে ওই নাম ঘোষণা করা হয়েছে।’’ দোয়াব অঞ্চলের নাকোদার এলাকা থেকে লড়বেন হকি দলের প্রাক্তন ভারত অধিনায়ক অজিতপাল সিংহ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন