Om Birla

স্পিকার আসতেই তাঁর চেয়ার লক্ষ্য করে কাগজ! শুরুর এক মিনিটে স্থগিত লোকসভার কার্যক্রম

স্পিকার আসন গ্রহণ করার মুহূর্তে কংগ্রেস সাংসদরা তাঁর চেয়ারের দিকে কাগজ ছুড়তে শুরু করেন। এই ঘটনার পর স্পিকার বলেন, ‘‘আমি মর্যাদার সঙ্গে সংসদ চালাতে চাই।’’ 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৪:১৯
Share:

বিড়লা তাঁর আসন গ্রহণ করার মুহূর্তে কালো পোশাক পরে থাকা কংগ্রেস সাংসদরা তাঁর চেয়ারের দিকে কাগজ ছুড়তে শুরু করেন। ফাইল চিত্র ।

রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ নিয়ে সোমবার উত্তপ্ত সংসদ ভবন। লোকসভার স্পিকার ওম বিড়লার দিকে কাগজ ছুড়লেন বিরোধী সাংসদরা।

Advertisement

রাহুলের সাংসদ পদ খারিজ করা নিয়ে কংগ্রেস এবং বাকি বিরোধীদের বিক্ষোভের কারণে লোকসভার কার্যক্রম যথাক্রমে বিকাল ৪টে পর্যন্ত স্থগিত করা হয়। লোকসভায় অধিবেশন শুরুর মিনিট খানেকের মধ্যেই স্পিকার কার্যক্রম মুলতবি করার কথা ঘোষণা করেন।

বিড়লা তাঁর আসন গ্রহণ করার মুহূর্তে কালো পোশাক পরে থাকা কংগ্রেস সাংসদরা তাঁর চেয়ারের দিকে কাগজ ছুড়তে শুরু করেন। এই ঘটনার পর স্পিকার বলেন, ‘‘আমি মর্যাদার সঙ্গে সংসদ চালাতে চাই।’’ এর পরই বিকাল ৪টা পর্যন্ত তিনি নিম্নকক্ষের কার্যক্রম মুলতবি করেন।

Advertisement

রাজ্যসভাতেও কংগ্রেস-সহ বাকি বিরোধী সাংসদদের বিক্ষোভ দেখানোর কারণে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় দুপুর দু’টো পর্যন্ত কার্যক্রম স্থগিত করেন।

সোমবার সকালেই কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়্গের নেতৃত্বে গণতন্ত্র রক্ষার দাবিতে বিরোধীদের নিয়ে বৈঠক করে কংগ্রেস। সেই বৈঠকে অন্য বিরোধী দলগুলির মতো যোগ দিয়েছিল তৃণমূলও। রাহুলের সদস্য পদ খারিজ হওয়ার প্রতিবাদে কংগ্রেস এবং কয়েক জন বিরোধী সাংসদকে লোকসভায় কালো পোশাক পরে আসতে দেখা গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন