Rahul Gandhi

মঙ্গলে আমেরিকা সফরে যাওয়ার কথা, পাসপোর্ট নিয়ে অনিশ্চয়তা কাটেনি, রাহুল তাকিয়ে আদালতের দিকে

‘সাধারণ পাসপোর্ট’-এর জন্য আদালতের ‘নো অবজেকশন সার্টিফিকেট’ (এনওসি) চেয়ে আবেদন করেন রাহুল। সেই আবেদনের শুনানি শুক্রবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ২২:০৩
Share:

আপাতত আদালতের দিকেই তাকিয়ে থাকতে হচ্ছে কংগ্রেসের প্রাক্তন সভাপতিকে। — ফাইল চিত্র।

৬ দিনের জন্য আমেরিকা সফরে যাওয়ার কথা রাহুল গান্ধীর। ৩০ মে রওনা হওয়ার কথা। তার আগে রাহুলের বিদেশ সফর নিয়ে তৈরি হল অনিশ্চয়তা। আপাতত আদালতের দিকেই তাকিয়ে থাকতে হচ্ছে কংগ্রেসের প্রাক্তন সভাপতিকে। সাংসদ পদ হারানোর পর কূটনৈতিক পাসপোর্ট জমা করেন তিনি। তার পর ‘সাধারণ পাসপোর্ট’-এর জন্য আদালতের ‘নো অবজেকশন সার্টিফিকেট’ (এনওসি) চেয়ে আবেদন করেন রাহুল। সেই আবেদনের শুনানি শুক্রবার। আদালতের এনওসি পেলে তবেই ‘সাধারণ পাসপোর্ট’ পাবেন রাহুল। যেতে পারবেন বিদেশে।

Advertisement

কর্নাটকে লোকসভা ভোট প্রচারে গিয়ে ‘মোদী’ পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন রাহুল। তার জেরে সুরাত আদালতে মামলা হয়েছিল তাঁর বিরুদ্ধে। সেই মামলায় দোষী সাব্যস্ত হয়ে গত মার্চে সাংসদ পদ হারান তিনি। তার পর ‘কূটনৈতিক পাসপোর্ট’ জমা করেন। গত মঙ্গলবার ‘সাধারণ পাসপোর্ট’-এর জন্য এনওসি চেয়ে দিল্লির এক আদালতে আবেদন করেছিলেন রাহুল।

রাহুলের আবেদনের পরিপ্রেক্ষিতে অতিরিক্ত মুখ্য দায়রা ম্যাজিস্ট্রেট (এসিএমএম) বৈভব মেহতার পর্যবেক্ষণ, ভ্রমণের অধিকার সব মানুষের রয়েছে। সেটা প্রাথমিক অধিকারের মধ্যে পড়ে। রাহুলের গতিবিধির উপর আদালত কোনও বিধিনিষেধ চাপায়নি। এত দিন তিনি অনেক বারই বিদেশ গিয়েছেন। কোনও অনুমতির প্রয়োজন হয়নি। পাশাপাশি এসিএমএম মেহতা এও জানিয়েছেন, রাহুলের এই আবেদনের পরিপ্রেক্ষিতে জবাব দেওয়ার অধিকার রয়েছে প্রাক্তন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর। কারণ স্বামী ন্যাশনাল হেরাল্ড নিয়ে যে মামলা করেছিলেন, তাতে অন্যতম অভিষুক্ত হলেন রাহুল। তাই শুক্রবারের মধ্যে রাহুলের আবেদনের পরিপ্রেক্ষিতে জবাব দিতে হবে স্বামীকে। তবে এই প্রসঙ্গে মেহতা আরও একটি বিষয় মনে করিয়ে দিয়েছেন। তিনি জানিয়েছেন, ২০১৫ সালে স্বামীর করা মামলায় জামিন পেয়েছিলেন রাহুল। তখন কংগ্রেসের প্রাক্তন সাংসদের গতিবিধির উপর বিধিনিষেধ চাপানোর আর্জি জানিয়েছিলেন স্বামী। সেই আর্জি খারিজ হয়েছিল। এ বার রাহুল এনওসি পাবেন কি না, জানা যাবে শুক্রবার।

Advertisement

এনওসি পেলে আমেরিকার তিন শহর— সান ফ্রান্সিসকো, ওয়াশিংটন ডিসি এবং নিউ ইয়র্কে যাবেন রাহুল। সেখানে তাঁর বহু কর্মসূচি রয়েছে। প্রত্যেক শহরে দু’দিন করে থাকবেন। প্রবাসী ভারতীয়, শিল্পীদের সঙ্গে বৈঠক রয়েছে তাঁর। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়েও বক্তৃতা করার কথা তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন