Rajasthan

‘গান্ধীর দেশকে নেতৃত্ব দেন, তাই মোদীকে সম্মান করে বিশ্ব’, বলছেন গহলৌত!

‘গান্ধীর দেশ’ সম্পর্কে শ্রদ্ধাশীল হওয়ার কারণও জানিয়েছেন গহলৌত। তাঁর মতে, যে দেশে ৭০ বছর ধরে গণতন্ত্র জীবিত রয়েছে, সে দেশ সম্পর্কে কৌতূহল এবং সম্মান থাকাই স্বাভাবিক।

Advertisement

সংবাদ সংস্থা

জয়পুর শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ২০:৫০
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। ফাইল চিত্র।

আপাত ভাবে বোঝার উপায় নেই, কটাক্ষ নাকি প্রশংসা। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশে বসেই তাঁর ‘আন্তর্জাতিক সম্মান’ পাওয়ার কারণ ব্যাখ্যা করলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। শনিবার রাজস্থানের মানগড় ধামে একটি সরকারি অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত ছিলেন গহলৌত এবং মোদী। সেখানেই বর্ষীয়ান এই কংগ্রেস নেতা বলেন, “বিদেশে গিয়ে মোদী যে এত সম্মান পান, তার কারণ হল তিনি মহাত্মা গান্ধীর দেশকে নেতৃত্ব দেন।”

Advertisement

‘গান্ধীর দেশ’ সম্পর্কে শ্রদ্ধাশীল হওয়ার কারণও জানিয়েছেন গহলৌত। তাঁর মতে, যে দেশে ৭০ বছর ধরে গণতন্ত্র রয়েছে, সে দেশ সম্পর্কে কৌতূহল এবং সম্মান থাকাই স্বাভাবিক। প্রসঙ্গত, দেশের শাসক দল বিজেপির বিরুদ্ধে মহাত্মা গান্ধীকে যথোচিত সম্মান না দেখানোর অভিযোগ বারবার তুলেছে কংগ্রেস। বিজেপির স্থানীয় নেতাদের অনেকেই বহুবার টাকার নোট এবং সরকারি প্রকল্প থেকে গান্ধীর নাম সরানোর প্রস্তাব করে শিরোনামে এসেছেন। এই প্রেক্ষিতে গহলৌতের এই মন্তব্য তাৎপর্যপূর্ণ।

প্রধানমন্ত্রীর সামনে অবশ্য রাজ্যের থমকে থাকা একটি রেল প্রকল্পের কাজও দ্রুত শেষ করার আর্জি জানিয়েছেন গহলৌত। দলিতদের অন্যতম ঐতিহাসিক স্থান মানগড় ধামকে উন্নত করারও আর্জি জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী রাজস্থান, গুজরাজ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র সরকারকে এই বিষয়ে একটি সুনির্দিষ্ট রূপরেখা তৈরির নির্দেশ দিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন