National News

মেয়ের বিয়েতে এক মাসের প্যারোল, জেলের বাইরে রাজীব হত্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত নলিনী

নলিনী বলেন, ‘‘মেয়ের দেখভাল করতে পারিনি। মায়ের কর্তব্য পালন করতে পারনি। বাবা মারা যাওয়ার আগে তাঁর দেখভালও করতে পারিনি। কিন্তু এখন মেয়ের বিয়ের জন্য পরিবারের সঙ্গে যোগ দিতেই হবে। আমাকেই (বিয়ের জন্য) টাকাপয়সা জোগাড় করতে হবে।’’

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৯ ১৫:৩৪
Share:

জেল থেকে বেরোচ্ছেন নলিনী। ছবি: টুইটার থেকে নেওয়া

এক মাসের জন্য প্যারোলে জেল থেকে ছাড়া পেলেন প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গাঁধী হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী নলিনী শ্রীহরণ। মেয়ে হরিত্র হরিহরণের বিয়ের জন্য এই ‘ছুটি’ দিলেও একাধিক শর্ত আরোপ করেছে আদালত। এই এক মাসে নলিনী ভেলোরের বাইরে যেতে পারবে না। কথা বলতে পারবেন না কোনও রাজনীতিক বা সাংবাদিকদের সঙ্গে। বৃহস্পতিবারই জেল থেকে বেরিয়েছে নলিনী।

Advertisement

জুলাইয়ের গোড়ার দিকেই মেয়ের বিয়ের জন্য ৬ মাসের প্যারোলের আবেদন করে নলিনী। মাদ্রাজ হাইকোর্টে প্যারোলের পক্ষে নিজেই সওয়াল করেসে। বিচারপতি এমএম সুন্দরেশের বেঞ্চে আবেগঘন আবেদনে নলিনী বলে, ‘‘মেয়ের দেখভাল করতে পারিনি। মায়ের কর্তব্য পালন করতে পারনি। বাবা মারা যাওয়ার আগে তাঁর দেখভালও করতে পারিনি। কিন্তু এখন মেয়ের বিয়ের জন্য পরিবারের সঙ্গে যোগ দিতেই হবে। আমাকেই (বিয়ের জন্য) টাকাপয়সা জোগাড় করতে হবে।’’

তবে নলিনী ছ’মাসের ছুটির আর্জি জানালেও আদালত মঞ্জুর করেছে এক মাসের প্যারোল। বিচারপতি তাঁকে জানিয়ে দেন, আইনে এক বারে এক মাসের বেশি প্যারোলে মুক্তি দেওয়ার সংস্থান নেই। প্যারোলে থাকাকালীন নলিনীর সঙ্গে থাকবেন পুলিশ ও নিরাপত্তাকর্মীরা। নিয়ম অনুযায়ী ওই কর্মীদের জন্য খরচ আসামীকেই দিতে হয়। তবে নলিনীর ক্ষেত্রে ওই খরচ ১৬ হাজার টাকা দিতে হবে না বলে জানিয়েছেন বিচারপতি। তাঁর কোনও রোজগার নেই বলেই এই সিদ্ধান্ত, জানান বিচারপতি।

Advertisement

আরও পডু়ন: ২৬ মাস পর অনুপম হত্যা-কাণ্ডের রায়, দোষী সাব্যস্ত স্ত্রী মনুয়া ও তার প্রেমিক অজিত, সাজা ঘোষণা কাল

আরও পডু়ন: বাসে জানলার বাইরে যাত্রীর হাত, পিলারে ধাক্কা লেগে কেটে পড়ল কলকাতার রাস্তায়

গত ২৮ বছর ধরে জেলবন্দি রয়েছে রাজীব গাঁধী হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত নলিনী। এই মামলাতেই যাবজ্জীবন সাজা হয়েছে তাঁর স্বামী মুরুগানেরও। দু’জন একই জেলে বন্দি রয়েছে। রাজীব গাঁধীর খুনিদের আশ্রয় দেওয়ার অভিযোগ ছিল তাদের বিরুদ্ধে। সেই অভিযোগেই দু’জনের ফাঁসির সাজা হয়েছিল। পরে জেলেই কন্যাসন্তানের জন্ম দেওয়ার পর রাজীবপত্মী সনিয়া গাঁধীর হস্তক্ষেপে তাদের ফাঁসির আদেশ যাবজ্জীবন কারাদণ্ডে পরিণত হয়।

জেলে জন্ম নেওয়া সেই মেয়ে হরিত্র হরিহরণের বিয়ের যাবতীয় আয়োজন করতেই এ বার প্যারোলে জেলের বাইরে এল নলিনী। হরিত্র এখন ইংল্যান্ডে ডাক্তারির পড়াশোনা করছেন। আগামী সপ্তাহেই তিনি দেশে ফিরবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন