Rakesh Asthana

বিএসএফের নয়া ডিজি আস্থানা

গুজরাত ক্যাডারের ওই অফিসার এত দিন ব্যুরো অব সিভিল এভিয়েশন ও নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর ডিজি পদের যৌথ দায়িত্বে ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২০ ০৩:৩৬
Share:

রাকেশ আস্থানা।

সীমান্তরক্ষী বাহিনীর নতুন ডিজি হলেন ১৯৮৪ ব্যাচের আইপিএস অফিসার রাকেশ আস্থানা। গুজরাত ক্যাডারের ওই অফিসার এত দিন ব্যুরো অব সিভিল এভিয়েশন ও নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর ডিজি পদের যৌথ দায়িত্বে ছিলেন। অন্য দিকে ইন্দো-তিব্বত বর্ডার পুলিশ বাহিনীর সঙ্গেই যৌথ ভাবে বিএসএফের দায়িত্বে ছিলেন এস এস দেশওয়াল।

Advertisement

আগামী বছরের ৩১ জুলাই পর্যন্ত পদে থাকবেন আস্থানা। আমলা মহলে এই সরকারের শীর্ষ নেতৃত্বের কাছের অফিসার বলে পরিচিত তিনি। এক সময়ে সিবিআই প্রধান হিসাবে তাঁর নাম কার্যত ঠিক হয়ে গিয়েছিল। কিন্তু ২০১৮ সালে সিবিআইয়ের ডিরেক্টর অলোক বর্মার সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন তিনি। আস্থানার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দায়ের করেন অলোক বর্মা। এ বছর মার্চ মাসে সেই অভিযোগ থেকে মুক্তি পান তিনি।

যদিও ২০১৮ সালেই অক্টোবর মাসে অন্য আর একটি অভিযোগে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন আস্থানার বিরুদ্ধে অনিয়মের প্রমাণ পায়। ফলে তাঁকে সিবিআইয়ের স্পেশাল ডিরেক্টর পদ থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

Advertisement

আজ আস্থানা ছাড়াও বিশেষ সচিব (অভ্যন্তরীণ সুরক্ষা) পদে নিয়োগ করা হয়েছে ১৯৮৬ সালের আইপিএস অফিসার ভিএসকে কৌমুদীকে। ওই ব্যাচেরই জাভেদ আখতারকে হোমগার্ড/সিভিল ডিফেন্স-এর ডিজি পদে নিয়োগ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন