হেলমেট না থাকলে মিলবে না পেট্রোল!

হেলমেট না পরলে আর পেট্রোল পাবেন না বাইকচালকরা। যিনি বাইক চালাচ্ছেন, তাঁকে তো হেলমেট পরতে হবেই। তাঁর বাইকে থাকা অন্য আরোহীদের মাথাতেও থাকতে হবে হেলমেট।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ জুন ২০১৬ ১৪:৪৭
Share:

হেলমেট না পরলে আর পেট্রোল পাবেন না বাইকচালকরা।

Advertisement

যিনি বাইক চালাচ্ছেন, তাঁকে তো হেলমেট পরতে হবেই। তাঁর বাইকে থাকা অন্য আরোহীদের মাথাতেও থাকতে হবে হেলমেট। তা না হলে পথে কোনও পেট্রোল পাম্পে গিয়ে আর পেট্রোল মিলবে না। সঙ্গে গুনতে হবে মোটা জরিমানাও।

পথ দুর্ঘটনা রুখতে এটাই ‘দাওয়াই’ কেরলের পরিবহণ দফতরের। ১ অগস্ট থেকে প্রাথমিক ভাবে এই নিয়ম চালু হচ্ছে কেরলের তিনটি জায়গায়। তিরুঅনন্তপুরম, কোচি এবং কোঝিকোরে। ধাপে ধাপে তা গোটা কেরলেই চালু হবে।

Advertisement

আরও পড়ুন: অফিস বরাদ্দেই থমকে বাংলার উদ্যোগ

কেরল পুলিশের তথ্য বলছে, রাজ্যে পথ দুর্ঘটনায় মৃতের ৫০ শতাংশই হলেন মোটরবাইক চালক বা আরোহী। যাঁদের ৮০ শতাংশ মাথায় আঘাত পেয়ে মারা যান। শুধু ২০১৫ সালেই ১৪,৪৮২টি বাইক-দুর্ঘটনা ঘটেছে কেরলে। মারা গিয়েছেন ১,৩৩০ জন। হেলমেট ব্যবহার করলে এই মৃত্যু অনেকটাই ঠেকানো যেত বলে পুলিশের অনুমান।

কেরলের ট্রান্সপোর্ট কমিশনার টমিন জে থ্যাচাঙ্কারি জানিয়েছেন, ইতিমধ্যেই পেট্রোল পাম্পগুলির সঙ্গে কথা বলা হয়েছে। বলে দেওয়া হয়েছে, বাইকচালক বা আরোহীরা হেলমেট পরে না থাকলে, তাঁদের কোনও ভাবেই পেট্রোল ভরতে দেওয়া যাবে না। ধরা পড়লে ট্রাইফ আইন মেনে মোটা অঙ্কের জরিমানাও দিতে হবে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন