India Army

‘বুদ্ধি এবং বল’, জোড়া যোগ্যতায় নজর দিয়ে নিয়োগের পদ্ধতি আমূল বদলাচ্ছে ভারতীয় সেনা

সেনার নিয়োগ সংক্রান্ত বিভাগের আধিকারিক কর্নেল জি সুরেশ জানিয়েছেন, এ বার থেকে চাকরিপ্রার্থীদের লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৫০০ টাকা ফি নেওয়া হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩২
Share:

সেনার নিয়োগ পদ্ধতিতে আসছে বড় বদল। ফাইল চিত্র।

বু্দ্ধিমত্তা এবং শক্তির নিখুঁত মিশেল চায় ভারতীয় সেনা। নয়া নিয়োগের ক্ষেত্রে এই জোড়া মাপকাঠির উপর বিশেষ নজর দেওয়া হবে বলে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে আগেই ইঙ্গিত মিলেছিল। এ বার সে কথা জানালেন সেনার নিয়োগ সংক্রান্ত বিভাগের আধিকারিক কর্নেল জি সুরেশ।

Advertisement

বুধবার কর্নেল সুরেশ বলেন, ‘‘সেনার পরবর্তী নিয়োগের ক্ষেত্রে শারীরিক সক্ষমতার পাশাপাশি, বুদ্ধিমত্তার পরীক্ষার উপর বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হবে।’’ সেই উদ্দেশ্যে, প্রথমে লিখিত পরীক্ষা এবং তার পর অন্যান্য পরীক্ষা (শারীরিক সক্ষমতা এবং মেডিক্যাল পরীক্ষা) নেওয়া হবে।

কর্নেল সুরেশ বলেন, ‘‘নিয়োগ প্রক্রিয়ায় আরেকটি বড় পরিবর্তন হল যে, চাকরিপ্রার্থীদের থেকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৫০০ টাকা ফি নেওয়া হবে। এর মধ্যে আড়াইশো টাকা সেনার তরফ থেকেই দেওয়া হবে।’’ এত দিন পর্যন্ত নিখরচাতেই সেনায় নিয়োগের যোগ্যতামান যাচাইয়ে পরীক্ষায় অংশ নেওয়া যেত।

Advertisement

ভারতীয় সেনায় নিচুতলায় নিয়োগের ক্ষেত্রে বর্তমান ব্যবস্থায় শারীরিক সক্ষমতাকেই বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হত। কিন্তু অগ্নিপথ প্রকল্প পরবর্তী সময়ে সেনায় স্থায়ী নিয়োগের জন্য মেধাকেও অন্যতম মাপকাঠি করতে চাইছে সেনা। উদ্দেশ্য, সেনায় স্থায়ী পদে কর্মরতদের কঠিন পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার দক্ষতা যাচাই করা। প্রসঙ্গত, গত জুন মাসে প্রতিরক্ষা মন্ত্রক ১৭-২১ বছর বয়সের তরুণ-তরুণীদের ৪ বছরের জন্য সেনায় নিয়োগের জন্য ‘অগ্নিপথ’ প্রকল্প ঘোষণা করেছিল। চুক্তির ভিত্তিতে সেনা নিয়োগ নিয়ে বিতর্ক হলেও ইতিমধ্যেই ‘অগ্নিবীর’ নিয়োগ শুরু হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন