গরিবদের কাছে টাকা নয় খাবার পৌঁছে দেয় রুটি ব্যাঙ্ক!

মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে কয়েক জন সহৃদয় ব্যক্তি শুরু করেছেন ব্যাঙ্কের পরিষেবা। উত্তরপ্রদেশের কয়েকটি জায়গায় ইতিমধ্যেই আছে রুটি ব্যাঙ্ক। এ বার এই পরিষেবা চালু হয়েছে মহারাষ্ট্রেও। ঔরঙ্গাবাদের সম্পন্ন ঘরের মানুষদের কাছ থেকে ঘরে তৈরি খাবার সংগ্রহ করেন ব্যাঙ্কের সদস্যরা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৫ ১১:৪৮
Share:

ছবি: টুইটার

এটিও এক রকমের ব্যাঙ্ক। এরও কর্মীরা মানুষের দরজায় দরজায় পৌঁছে যায়। ভাবছেন বাঃ বেশ তো! গ্রাহক পরিষেবা তো বেশ উন্নত এই ব্যাঙ্কে। মনে মনে হয়ত ভেবেও ফেলেছেন এত ক্ষণে, যদি সম্ভব হত এখানেই নিজের জমানো পুঁজি রাখতেন। দাঁড়ান মশাই। এখানে টাকা জমানো যায় না। জমানো হয় খাবার। অভিনব এই ব্যাঙ্কটির নামটিও খাসা। নাম তার রুটি ব্যাঙ্ক।

Advertisement

মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে কয়েক জন সহৃদয় ব্যক্তি শুরু করেছেন ব্যাঙ্কের পরিষেবা। উত্তরপ্রদেশের কয়েকটি জায়গায় ইতিমধ্যেই আছে রুটি ব্যাঙ্ক। এ বার এই পরিষেবা চালু হয়েছে মহারাষ্ট্রেও।
ঔরঙ্গাবাদের সম্পন্ন ঘরের মানুষদের কাছ থেকে ঘরে তৈরি খাবার সংগ্রহ করেন ব্যাঙ্কের সদস্যরা। রুটি ব্যাঙ্কের সদস্যরা জানিয়েছেন, কোন বাসি খাবার তাঁরা সংগ্রহ করেন না। সম্পন্ন গৃহস্থের কাছ থেকে দু’টি করে রুটি সংগ্রহ করা হয়। তার পর সেই খাবার তাঁরা পৌঁছে দেন দুঃস্থদের কাছে। এ ভাবেই গরিবদের জন্য খাদ্য সুরক্ষিত করছে ঔরঙ্গাবাদের রুটি ব্যাঙ্ক। নীচে দেখুন ভিডিওটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন