Covid -19

চিন ও চার দেশ থেকে এলে আরটি-পিসিআর বাধ্যতামূলক, কোভিড রুখতে ঘোষণা কেন্দ্রের

চিন এবং আরও চারটি দেশ থেকে আসা যাত্রীদের জন্য আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক হল এ দেশে। শনিবার এমনটাই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ২০:২৯
Share:

চিন এবং আরও চারটি দেশ থেকে আসা যাত্রীদের জন্য আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক হল দেশে। — ফাইল ছবি।

আবারও দুনিয়া জুড়ে মাথাচাড়া দিয়েছে কোভিড। আগেভাগেই সতর্ক কেন্দ্রীয় সরকার। চিন এবং আরও চারটি দেশ থেকে আসা যাত্রীদের জন্য আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক হল এ দেশে। শনিবার এমনটাই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া বলেন, ‘‘চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইল্যান্ড, হংকং থেকে এ দেশে এলে আরটি-পিসিআর বাধ্যতামূলক। এই পাঁচ দেশ থেকে এ দেশে আসার পর কোনও যাত্রীর শরীরে কোভিডের উপসর্গ বা কোভিড ধরা পড়লে তাঁকে নিভৃতাবাসে পাঠানো হবে।’’ এখনকার পরিস্থিতির কথা মাথায় রেখে বিদেশফেরত যাত্রীদের জন্য ‘এয়ার সুবিধা আবেদনপত্র’ ভরা বাধ্যতামূলক করেছে কেন্দ্র। সেখানে যাত্রীদের শরীরের অবস্থা জানাতে হবে। যে কোনও দেশ থেকে আসা যাত্রীদের জন্যই এই নিয়ম জারি।

শনিবার থেকে দিল্লি বিমানবন্দরে বিদেশফেরত যাত্রীদের কোভিড পরীক্ষা চালু হয়েছে। বিদেশফেরত যাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষও। পাশাপাশি, মধ্যপ্রদেশের খাজুরাহো বিমানবন্দরেও শনিবার থেকে শুরু হয়েছে করোনা পরীক্ষা। পরীক্ষা শুরু হয়েছে পুণে বিমানবন্দরেও।

Advertisement

শুক্রবার সব রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ। সেখানে রাজ্যগুলিকে সতর্ক করেছেন মন্ত্রী। কোভিড টিকাকরণ, পরীক্ষা করানোর উপর জোর দিয়েছেন। তার আগে প্রধানমন্ত্রী মোদী দেশবাসীকে মাস্ক পরার অনুরোধ জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন