salman khan

ওঁরা শিল্পী, জঙ্গি তো নন! তোপ সলমনের

বলিউডে পাকিস্তানি অভিনেতাদের কাজের সুযোগ আপাতত বন্ধ হল। সাম্প্রতিক উরি জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে ইন্ডিয়ান মোশন পিকচার প্রডিউসারস অ্যাসোসিয়েশন (আইএমপিপিএ) গতকাল, বৃহষ্পতিবারই মৌখিকভাবে মুম্বই ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে পাকিস্তানি অভিনেতাদের ‘নিষিদ্ধ’ ঘোষণা করে। আজ, শুক্রবার সেই মর্মে একটি বিবৃতিও প্রকাশ করেছে আইএমপিপিএ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৬ ১৯:১০
Share:

বলিউডে পাকিস্তানি অভিনেতাদের কাজের সুযোগ আপাতত বন্ধ হল। সাম্প্রতিক উরি জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে ইন্ডিয়ান মোশন পিকচার প্রডিউসারস অ্যাসোসিয়েশন (আইএমপিপিএ) গতকাল, বৃহষ্পতিবারই মৌখিকভাবে মুম্বই ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে পাকিস্তানি অভিনেতাদের ‘নিষিদ্ধ’ ঘোষণা করে। আজ, শুক্রবার সেই মর্মে একটি বিবৃতিও প্রকাশ করেছে আইএমপিপিএ। আর এই বিবৃতি প্রকাশের পরই এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রথম মুখ খুললেন বলিউড সুপারস্টার সলমন খান। জঙ্গি কার্যকলাপের সাজা কেন শিল্পীদের পেতে হবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। সলমনের স্পষ্ট বক্তব্য, “ওঁরা শিল্পী, জঙ্গি নন। ভারত সরকার এঁদের পারমিট ও ভিসা দিয়েছেন।” তাহলে কোন যুক্তিতে নিষিদ্ধ করা হবে এক দল শিল্পীকে, প্রশ্ন তুলেছেন সলমন।

Advertisement

আইএমপিপিএ-এর সিদ্ধান্তের বিরুদ্ধে মুখ খোলার পাশাপাশি ভারতীয় সেনার ‘সার্জিক্যাল স্ট্রাইক’-এরও প্রশংসা করেন তিনি।

সম্প্রতি উরি জঙ্গি হামলায় ১৯ ভারতীয় সেনার মৃত্যুর পর থেকেই বেশ উত্তপ্ত হয়ে রয়েছে ভারত-পাকিস্তানের পারস্পরিক সম্পর্কের পরিবেশ। উরি হামলার পরই পাক শিল্পীদের ভারত ছাড়তে হুমকি দেয় এমএনএস। তাদের সঙ্গে গলা মেলায় আরও কিছু সংগঠন। এর পরেই বাতিল হয় পাক গায়ক শফকত আমানত আলি এবং আতিফ আসলামের অনুষ্ঠান। ভারত ছেড়ে দেশে ফিরে যান ফাওয়াদ খান, আলি জাফরের মতো অভিনেতারা।

Advertisement

এর পর বলিউডের সবচেয়ে প্রভাবশালী সংস্থা (আইএমপিপিএ) যখন পাক অভিনেতাদের ‘ব্যান’ করার পক্ষেই রায় দিয়েছে তখন তার প্রতিবাদে প্রথম সরব হলেন বলিউডের অন্যতম প্রভাবশালী এবং জনপ্রিয় একজন অভিনেতা। এর আগে এমএনএস-এর হুমকির বিরুদ্ধেও মুখ খুলেছেন বলিউডের বেশ কয়েক জন তারকা।


আরও পড়ুন, প্রত্যাঘাতেই থামছে না ভারত, এ বার নতুন ছকে লড়াই

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন