National news

ডারউইন ভুল প্রমাণিত হবেন ২০ বছরের মধ্যেই, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী সত্যপাল সিংহ বলেছেন, ‘‘আমি বিজ্ঞানের ছাত্র। রসায়নে পিএইচডি করেছি। কে আমাকে সমর্থন করল, কে করল না, তা বড় কথা নয়। তবে বাঁদর যে মানুষের পূর্বপুরুষ নয়, সেটা ১০ থেকে ২০ বছরের মধ্যে প্রমাণ হয়ে যাবে।’’

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০১৮ ১৩:১৮
Share:

ডারউইনকে চ্যালেঞ্জ সত্যপাল সিংহের।

মেরে কেটে আর কুড়ি বছরের মধ্যেই বিজ্ঞানী চার্লস ডারউইনের ‘বিবর্তনবাদ’ ভুল বলে প্রমাণ হবে। এমনই দাবি করলেন কেন্দ্রীয় মন্ত্রী সত্যপাল সিংহ। বিবর্তনবাদকে চ্যালেঞ্জ করায় আগেও তাঁকে পড়তে হয়েছিল বিতর্কের মুখে। কিন্তু দমবার পাত্র যে তিনি নন, সেটা সত্যপালের কথা থেকে স্পষ্ট হয়ে গিয়েছে। তাঁর দাবি, বাঁদর কোনওভাবেই মানুষের পূর্বপুরুষ নয়। মানুষের পূর্বপুরুষ হল মানুষ।

Advertisement

২০১৫ সালে দাদরিতে গোমাংস রাখার অপরাধে মদম্মদ আখলাক নামের ব্যক্তিকে পিটিয়ে হত্যার পরেও তেমন গুরুতর কিছু দেখেন নি সত্যপাল সিংহ। বরং তাঁর কাছে, ‘দাদরি-কাণ্ড’ ছিল ছোট ঘটনা। এর পরেও তিনি বলেছিলেনে, বিয়ের মণ্ডপে কোনও বধূ জিনস পরে এলে তাঁকে বিয়ে করতে কেউ রাজি হবেন না। অনেকেই বলেন, সত্যপাল সিংহ এবং বিতর্ক সমার্থক শব্দ। বিভিন্ন সামাজিক বিষয় নিয়ে মন্তব্যের পাশাপাশি তিনি বারংবার ডারউইনের বিবর্তনবাদকে নিশানা করেছেন। তাঁর দাবি, বাঁদরকে মানুষে পরিণত হতে কেউ কখনও দেখেননি। তাই ডারউইনের তত্ত্ব সঠিক নয়।

শনিবার নিজের দাবির পক্ষে যুক্তি সাজাতে গিয়ে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী সত্যপাল সিংহ বলেছেন, ‘‘আমি বিজ্ঞানের ছাত্র। রসায়নে পিএইচডি করেছি। কে আমাকে সমর্থন করল, কে করল না, তা বড় কথা নয়। তবে বাঁদর যে মানুষের পূর্বপুরুষ নয়, সেটা ১০ থেকে ২০ বছরের মধ্যে প্রমাণ হয়ে যাবে।’’

Advertisement

আরও পড়ুন: ঘর ভর্তি লাশ! দিল্লিতে উদ্ধার একই পরিবারের ১১ জনের দেহ

আরও পড়ুন: গাড়ি থামিয়ে প্রকাশ্য রাস্তায় মার বিধায়ক পুত্রের! দেখুন ভিডিয়ো

শুধু সত্যপাল নন, বিজ্ঞান নিয়ে আজব যুক্তি শোনা গিয়েছি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গলা থেকেও। তিনি বলেছিলেন, হাজার হাজার বছর আগেও কসমেটিক সার্জারি করা হত। না হলে গনেশের শরীরে হাতির মাথা হয় কী করে? মোদীর কথার সূত্র টেনেই সত্যপাল সিংহ বলেছেন, ৯৯ শতাংশ বিশ্ববিদ্যালয়েই হিন্দুত্বের ভুল ব্যাখ্যা করা হয়। সত্যি মিথ্যের তফাৎ বোঝানোর জন্য বই লিখবেন বলে তিনি জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন