Delhi Rain

ভারী বর্ষণে ভাসছে দিল্লি, সোমবার বন্ধ থাকবে সমস্ত স্কুল, ঘোষণা মুখ্যমন্ত্রী কেজরীর

আরও বৃষ্টির পূর্বাভাস জারি করেছে মৌসম ভবন। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে বৃষ্টি হয়েছে ১৫৩ মিমি। ১৯৮২ সালের পর জুলাই মাসে কোনও এক দিনে এই প্রথম এত পরিমাণে বৃষ্টি হল দিল্লিতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১৯:১৬
Share:

বৃষ্টিতে জল জমেছে রাজধানীর রাস্তায়। ছবি: পিটিআই।

প্রবল বৃষ্টিতে ভাসছে দিল্লি। এই পরিস্থিতিতে সোমবার সমস্ত স্কুল বন্ধ রাখা হচ্ছে। রবিবার এ কথা জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। গত দু’দিন ধরে বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লির জনজীবন। এই পরিস্থিতিতে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিল আম আদমি পার্টির সরকার।

Advertisement

গত ২৪ ঘণ্টায় দিল্লিতে বৃষ্টি হয়েছে ১৫৩ মিমি। ১৯৮২ সালের পর জুলাই মাসে কোনও এক দিনে এই প্রথম এত পরিমাণে বৃষ্টি হল দিল্লিতে। ১৯৮২ সালের ২৫ জুলাই এক দিনে দিল্লিতে বৃষ্টি হয়েছিল ১৬৯.৯ মিমি। ১৯৫৮ সালে ২১ জুলাই এক দিনে দিল্লিতে বৃষ্টি হয়েছিল ২৬৬.২ মিমি। আগামী দু’তিন দিন আরও বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর।

দুর্যোগের জেরে রবিবার সরকারি কর্মীদের ছুটি বাতিল করেছে কেজরীওয়ালের সরকার। বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত এলাকা খতিয়ে দেখার জন্য মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন কেজরীওয়াল। পাশাপাশি একই নির্দেশ দিয়েছেন দিল্লির মেয়র শেলি ওবেরয়কেও।

Advertisement

দিল্লির জাকারিয়া এলাকায় ভারী বৃষ্টির জেরে বাড়ি ভেঙে দু’জন জখম হয়েছেন বলে জানিয়েছে দমকল বাহিনী। কেন্দ্রীয় জল কমিশন (সিডব্লিউসি) জানিয়েছে, দিল্লিতে যমুনা নদীর জলস্তর বাড়ছে। মঙ্গলবার বিপদসীমা পার করতে পারে বলে আশঙ্কা।

দিল্লির পাশাপাশি ভারী বৃষ্টিতে বিপর্যস্ত হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাব, জম্মু ও কাশ্মীরের মতো উত্তর ভারতের বিভিন্ন এলাকা। উত্তর ভারতে গত দু’দিনে দুর্যোগে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। বর্ষণ পরিস্থিতি নিয়ে দিল্লি এবং জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপালের সঙ্গে রবিবার কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন