India

ভারত ও অস্ট্রেলিয়া আরও কাছাকাছি

কূটনৈতিক শিবির রসিকতা করে বলছে, দু’দেশের সহযোগিতা এবং সমন্বয় আজ ‘সাইড ডিশ’ সিঙারা থেকে ‘ফুল কোর্স’ খিচুড়িতে পৌঁছলো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুন ২০২০ ০৫:২৩
Share:

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে দ্বিপাক্ষিক বৈঠকে নরেন্দ্র মোদী।—ছবি পিটিআই।

সামোসা থেকে খিচুড়ি!

Advertisement

আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে দ্বিপাক্ষিক বৈঠকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, নিজের বানানো ‘স্কমোসা’ (স্কটের তৈরি সমোসা অর্থাৎ সিঙারা) ভাল লেগেছে। কিন্তু এ বার শুধু সিঙারায় সন্তুষ্ট না থেকে তিনি কোনও এক সপ্তাহান্তে গুজরাতি খিচুড়ি রান্না করতে চান! অনলাইন নয়, মুখোমুখি বসে সেই খিচুড়ি খেতে চান মোদীর সঙ্গে। জবাবে হাস্যরত মোদী জানান, খিচুড়ি গোটা ভারতেই বিভিন্ন নামে আদৃত।

কূটনৈতিক শিবির রসিকতা করে বলছে, দু’দেশের সহযোগিতা এবং সমন্বয় আজ ‘সাইড ডিশ’ সিঙারা থেকে ‘ফুল কোর্স’ খিচুড়িতে পৌঁছলো। দু’দেশের মধ্যে এ দিন সাতটি চুক্তি সই হল। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সামরিক ক্ষেত্রে পারস্পরিক লেনদেন সংক্রান্ত চুক্তি। এর ফলে ভারত এবং অস্ট্রেলিয়া একে অন্যের সামরিক ঘাঁটি, সরঞ্জাম, প্রযুক্তি বিনিময় করতে পারবে। পাশাপাশি ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় ভারতের সঙ্গে অস্ট্রেলিয়ার সমন্বয় বাড়ানোকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে। কূটনীতিকরা বলছেন, আজকের বৈঠক চাপে রাখবে বেজিংকে।

Advertisement

মোদী আজ বলেন, “ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী করার জন্য এটাই সবচেয়ে সঠিক সময়।’’ এ দিন সই হওয়া চুক্তিগুলির মধ্যে সামরিক ক্ষেত্রে লেনদেন বিষয়ক চুক্তিটি ছাড়াও খনিজ সম্পদ এবং খনন ক্ষেত্রে সহযোগিতা, প্রতিরক্ষা-বিজ্ঞান, সাইবার ক্ষেত্র, জলসম্পদের মতো বিষয় রয়েছে। সমুদ্র সহযোগিতা সংক্রান্ত যৌথ বিবৃতির গোড়াতেই তাৎপর্যপূর্ণ ভাবে বলা হয়েছে, দুই দেশ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শান্তি, নিরাপত্তা, সুস্থিতি এবং সমৃদ্ধির জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন