National News

ইংরেজিতে সাহিত্য অকাদেমি পেলেন শশী তারুর, বাংলায় চিন্ময় গুহ

পশ্চিমবঙ্গ থেকে সাহিত্য অকাদেমি পুরস্কার পেলেন চিন্ময় গুহ। তাঁর নিবন্ধ সংকলন ‘ঘুমের দরজা ঠেলে’র জন্য।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৯ ১৭:৫৮
Share:

সাহিত্য অকাদেমি পুরস্কারজয়ী শশী তারুর ও চিন্ময় গুহ। -ফাইল ছবি।

এ বছর ইংরেজি সাহিত্যে বিশেষ অবদানের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার পেলেন সাংসদ, লেখক শশী তারুর। তাঁর বই ‘অ্যান এরা অফ ডার্কনেস: দ্য ব্রিটিশ এম্পায়ার ইন ইন্ডিয়া’-এর জন্য। বইটি প্রকাশিত হয়েছিল ২০১৬-য়। পশ্চিমবঙ্গ থেকে সাহিত্য অকাদেমি পুরস্কার পেলেন চিন্ময় গুহ। তাঁর নিবন্ধ সংকলন ‘ঘুমের দরজা ঠেলে’র জন্য।

Advertisement

এ বার ২৩টি ভাষায় সাহিত্যে অবদানের জন্য দেওয়া হয়েছে সাহিত্য অকাদেমি পুরস্কার। শশী পুরস্কৃত হয়েছেন ইংরেজি ভাষায় লেখা বইটির জন্য। হিন্দিতে লেখা কবিতার বই ‘ছিলাতে হুয়ে আপনে কো’-র জন্য পুরস্কৃত হলেন কবি নন্দকিশোর আচার্য। আর সাঁওতালি ভাষায় লেখা ছোট গল্পের বই ‘শিশিরজালি’-র জন্য সাহিত্য অকাদেমি পেলেন গল্পকার কালীচরণ হেমব্রম। বুধবার এক প্রেস বিবৃতিতে সাহিত্য অকাদেমির তরফে এ কথা জানানো হয়েছে।

ব্রিটিশ শাসনে কী ভাবে ভুগতে হয়েছিল আমাদের, কী ভাবে ব্রিটিশরা আমাদের শোষণ করেছিল, তারই পুঙ্খানুপুঙ্খ বর্ণনা রয়েছে শশীর পুরস্কৃত বইটিতে।

Advertisement

লন্ডনে জন্ম শশীর। ১৯৭৫ সালে গ্র্যাজুয়েট হন দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে। আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে পিএইচডি করেন ১৯৭৮-এ। টাফট্‌স বিশ্ববিদ্যালয়ের ফ্লেচার স্কুল অফ ল’ অ্যান্ড ডিপ্লোম্যাসি থেকে। চাকরি করেছেন রাষ্ট্রপুঞ্জে। পরে কেন্দ্রীয় মন্ত্রীও হন ইউপিএ জমানায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন