Soap

গাধার দুধ থেকে তৈরি সাবান কিনতে মেলায় উপচে পড়ল ভিড়

১৪ তারিখ পর্যন্ত চলা এই মেলার অন্যতম আকর্যণ ছিল গাধার দুধের থেকে তৈরি সাবান। এই সাবানের জন্য গত তিন দিন ধরে ভিড় উপচে পড়েছে অরগ্যানিকোর স্টলে।

Advertisement

সংবাদ সংস্থা

চন্ডীগড় শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯ ১৫:৪১
Share:

গাধার দুধ থেকে তৈরি হয়েছে এই সাবান। ছবি অরগ্যানিকোর ওয়েবসাইট থেকে।

ক্লিওপাট্রার কথা মনে পড়াল চন্ডীগড় অরগ্যানিক ফেস্টিভ্যাল। এই ফেস্টিভ্যালে এ বারের অন্যতম আকর্যণ ছিল গাধার দুধ থেকে তৈরি সাবান। ‘অরগ্যানিকো’ নামের একটি দিল্লি কেন্দ্রিক সংস্থা এই সাবান তৈরি করেছে। ফেস্টিভ্যালে প্রদর্শিত ১০০ গ্রাম ওজনের এই সাবানের দাম ৪৯৯ টাকা।

Advertisement

১২ জানুয়ারি থেকে চন্ডীগড়ে শুরু হয়েছিল ‘উইমেন অফ ইন্ডিয়া অরগ্যানিক ফেস্টিভ্যাল।’ শিশু ও নারীকল্যাণ মন্ত্রক এই মেলার আয়োজন করে থাকে। ১৪ তারিখ পর্যন্ত চলা এই মেলার অন্যতম আকর্যণ ছিল গাধার দুধের থেকে তৈরি সাবান। এই সাবানের জন্য গত তিন দিন ধরে ভিড় উপচে পড়েছে অরগ্যানিকোর স্টলে।

গাধার দুধের থেকে সাবান তৈরি করা সংস্থা অরগ্যানিকোর প্রতিষ্ঠাতা পূজা কল জানিয়েছেন ২০১৭ সালে মহারাষ্ট্রের সোলাপুরে পাইলট প্রজেক্ট হিসাবে এই সাবান তৈরির কাজ শুরু করা হয়েছিল। গাজিয়াবাদের দাসনায় ১০ টি পরিবার ২৫ টি গাধা প্রতিপালন করে। সেখান থেকে দুধ সংগ্রহ করে এই সাবান তৈরি করে ওই সংস্থা।

Advertisement

আরও পড়ুন: বিমানে চড়তে আর লাগবে না বোর্ডিং পাস

কিন্তু গাধার দুধের সাবানের বিশেষত্ব কী? এর উত্তরে অরগ্যানিকোর সহ প্রতিষ্ঠাতা ঋষভ জানিয়েছেন, ‘‘গাধার দুধের বেশ কিছু ভেষজ গুণ রয়েছে। এটি অ্যান্টিএজিং ও অ্যান্টি রিঙ্কেল হিসাবে কাজ করে। এমন কী ব্যাক্টেরিয়াল ইনফেকশন প্রতিরোধের ক্ষমতাও রয়েছে এর।’’ উনিশ দশকে ফ্রান্সের অভিজাত মানুষরা সৌন্দর্য বাড়ানোর জন্য গাধার দুধ মাখতেন।

এই সাবানের চড়া দাম হওয়ার কারণও জানিয়েছেন ঋষভ। তিনি বলেছেন, ‘‘গাধার দুধ অত্যন্ত দামি। এর প্রতি লিটারের দাম প্রায় দু’হাজার টাকা।’’

আরও পড়ুন: কুম্ভে পুণ্যস্নানের ছবি শেয়ার করে কী লিখলেন স্মৃতি ইরানি?

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন