মেরিন ড্রাইভে মহিলাদের সুরক্ষায় তিন কুকুর!

ঘড়ির কাঁটা তখন ১১টা ছুঁইছুঁই। মেরিন ড্রাইভের চারপাশ ঘিরে ফেলা সমুদ্রের ফেনায় উপছে পড়ছে ঝলমলে আলো। তার ধার দিয়ে সে রাতে একা একাই হাঁটছিলেন নাতাশা হেমরজনী। ক্লান্ত হয়ে সমুদ্রের ধার বাঁধানো সিমেন্টের উপরে বসতেই ঘটল আজব কাণ্ডটা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ মার্চ ২০১৬ ০৯:৩৩
Share:

চলছে পাহারা। ছবি: ফেসবুকের সৌজন্যে।

ঘড়ির কাঁটা তখন ১১টা ছুঁইছুঁই। মেরিন ড্রাইভের চারপাশ ঘিরে ফেলা সমুদ্রের ফেনায় উপছে পড়ছে ঝলমলে আলো। তার ধার দিয়ে সে রাতে একা একাই হাঁটছিলেন নাতাশা হেমরজনী। ক্লান্ত হয়ে সমুদ্রের ধার বাঁধানো সিমেন্টের উপরে বসতেই ঘটল আজব কাণ্ডটা। তাঁকে ঘিরে ধরে পাহারা দিতে শুরু করল তিনটি কুকুর। এমনকী, আশপাশ দিয়ে হেঁটে যাওয়া কোনও ব্যক্তির উৎসুক চাউনি নাতাশার দিকে পড়লেও ঘেউ ঘেউ করে উঠল তারা। ফেসবুকে নিজের এই অভিজ্ঞতাই শেয়ার করেছেন মুম্বইয়ের ইন্ডিপেন্ডেন্ট ফোটোগ্রাফার নাতাশা।

Advertisement

নাতাশা জানিয়েছেন, শুধু তিনিই নন, এ ভাবেই দিনের পর দিন মুম্বইয়ের মেরিন ড্রাইভের মহিলাদের ‘পাহারা’ দিয়ে যাচ্ছে রাস্তার কুকুরেরা। গত ১৭ ফেব্রুয়ারি নিজের ফেসবুক পোস্টে নাতাশা জানিয়েছেন, মেরিন ড্রাইভ দিয়ে কোনও মহিলাকে একলা হেঁটে যেতে দেখলেই এই তিনটি কুকুর লেজ নাড়াতে নাড়াতে একটু আদর পাওয়ার জন্য ছুটে আসে। আশ্চর্যের বিষয় হল, যদি কোনও পুরুষ ওই মহিলার দিকে ‘কুনজর’ দেওয়ার সামান্যতম চেষ্টাও করে তবে তাঁর দিকে তেড়ে যায় ওই সারমেয়রা। মজার কথা হল, ওই পুরুষের সঙ্গে যদি কোনও মহিলা থাকে তবে আবার টুঁ-শব্দটিও করে না তারা।

নাতাশা জানিয়েছেন, বাইরের জগতে পা রাখলেই মহিলাদের সতর্ক হয়ে চলতে হয়। তাঁর আক্ষেপ, “কী ভালই হত, যদি পাহারাদার হিসেবে রাস্তার কুকুরদের একটু ট্রেনিং দিত পুলিশ!” একই সঙ্গে ফেসবুকের ওয়ালে তাঁর মন্তব্য, “আপনাদের কোনও ধারণাই নেই, রাতের বেলা পথে-ঘাটে কেউ যদি আপনাকে নজরদারিতে সর্তক থাকে তবে মহিলা হিসেবে নিজেকে কী রকম সুরক্ষিত মনে হয়!”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন