america

Supreme Court: মায়ের কাছ থেকে ১১ বছরের ছেলেকে আমেরিকায় বাবার কাছে পাঠানোর নির্দেশ সুপ্রিম কোর্টের

বেঙ্গালুরুতে থাকা মায়ের উদ্দেশে শীর্ষ আদালত জানায়, এতেই তাঁদের ছেলের মঙ্গল হবে। শিশুর ভবিষ্যতের কথা ভেবে এই নির্দেশ বলে জানায় আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ১০:৩৯
Share:

১১ বছরের সন্তানকে বাবার কাছে পাঠানোর নির্দেশ সুপ্রিম কোর্টের। ফাইল চিত্র।

এক বিবাহবিচ্ছিন্ন দম্পতির ১১ বছরের সন্তানকে আমেরিকায় থাকা বাবার কাছে পাঠানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বেঙ্গালুরুতে থাকা মায়ের উদ্দেশে শীর্ষ আদালত জানায়, এতেই তাঁদের ছেলের মঙ্গল হবে। শিশুর ভবিষ্যতের কথা ভেবে এই নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

২০০৮ সালে এ দেশে বিয়ে হয় তাঁদের। পরে তাঁরা আমেরিকায় চলে যান। সেখানে গ্রিন কার্ড পান। সন্তান জন্মের কয়েক বছর পর বিবাহবিচ্ছেদ হয়ে যায় ওই দম্পতির। শিশুকে নিয়ে মা ফিরে আসেন বেঙ্গালুরুর বাড়িতে। যদিও সন্তানকে তাঁর কাছে রাখার দাবি নিয়ে আদালতে মামলা করেন বাবা। আগে কর্নাটক হাই কোর্ট সন্তানকে মায়ের কাছে রাখার রায় দিলেও সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ ভিন্ন। বিচারপতি এএম খানউইলার এবং বিচারপতি সিটি রবিকুমারের বেঞ্চ হাই কোর্টের রায় নাকচ করে জানায়, শিশুর ভালর জন্য তাকে তার বাবার কাছে রাখা বাঞ্ছনীয়। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, শিশুটির জন্ম আমেরিকায়। আমেরিকার পাসপোর্ট ইত্যাদি বলছে, সে আদতে আমেরিকার বাসিন্দা। তাই মায়ের উচিত শিশুকে তার জন্মস্থানে ফিরিয়ে দেওয়ার। এ ক্ষেত্রে শিশুটির তার বাবার কাছে থাকাই বাঞ্ছনীয় বলে জানায় সুপ্রিম কোর্ট।

শীর্ষ আদালত এ-ও বলে, ২০১১ সালের ৩ ফেব্রুয়ারি আমেরিকায় জন্মানো শিশুটি ২০২০ সাল পর্যন্ত সেখানেই ছিল। তাই সব দিক বিবেচনা করে তাকে তার বাবার কাছে পাঠানোরই নির্দেশ দেওয়া হচ্ছে। তা ছাড়া, আমেরিকার আদালতও শিশুটিকে তার বাবার কাছে রাখার পক্ষে রায় দিয়েছে। সে দেশের নাগরিকের এই সমস্যা সম্পর্কে আদালত হস্তক্ষেপ করবে না বলেও জানিয়েছে আদালত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন