Bihar Assembly Election

বিহারে ভোট পিছোনোর আর্জি খারিজ

বিহার বিধানসভা ভোট হওয়ার কথা নভেম্বরে। করোনার কারণে তা স্থগিত রাখার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন অবিনাশ ঠাকুর নামে এক ব্যক্তি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২০ ০৫:৩২
Share:

প্রতীকী ছবি।

কোভিড পরিস্থিতির কারণে বিহার বিধানসভা ভোট পিছোনোর আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের বক্তব্য ভোট পিছিয়ে দেওয়ার জন্য কোভিড ‘যুক্তিসঙ্গত কারণ’ হতে পারে না।নির্বাচন কমিশন কী করবে, তা-ও কোর্ট বলে দিতে পারে না।

Advertisement

বিহার বিধানসভা ভোট হওয়ার কথা নভেম্বরে। করোনার কারণে তা স্থগিত রাখার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন অবিনাশ ঠাকুর নামে এক ব্যক্তি। শুক্রবার সেই আর্জি খারিজ করে বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ বলেছে, ভোটের বিজ্ঞপ্তি জারি করা হয়নি। এখনই আমরা কী করে ভোট বন্ধ রাখতে বলব।

কয়েক মাস ধরেই অবশ্য করোনার কারণে ভোট পিছিয়ে দেওয়ার দাবি জানিয়ে আসছে কংগ্রেস, রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)-র মতো বিহারের বিরোধী দলগুলি। ভোট পিছিয়ে দেওয়ার পক্ষে এনডিএ শরিক এলজেপি-ও। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার অবশ্য চাইছেন ভোট সময়েই হোক। বিরোধীদের অভিযোগ, এই সময় ভোট আমআদমির পক্ষে ঝুঁকির হয়ে যাব। রাজনৈতিক ফায়দা লাভের জন্য জনসাধারণকে সেই ঝুঁকির মধ্যে ফেলে দিতে চাইছেন নীতীশ কুমার।

Advertisement

করোনার এই সময়ে বিহারে ভোট করার জন্য নির্বাচন কমিশন অবশ্য কিছু নতুন নিয়ম ঘোষণা করেছে। তার মধ্যে রয়েছে বাড়ি বাড়ি গিয়ে প্রচারে পাঁচ জনের বেশি লোক যেতে পারবে না। ভোটারদের জন্য গ্লাভস এবং বুথে ঢোকার আগে প্রত্যেক ভোটারের শরীরের তাপমাত্রা মাপার মতো নিয়মগুলিও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন