Farm Law 2020

কৃষি আইনকে চ্যালেঞ্জ করে মামলা শেষ পর্যন্ত শুনতে রাজি সুপ্রিম কোর্ট

ওই আইনের সাংবিধানিক বৈধতার প্রশ্ন তুলে শীর্ষ আদালতে গিয়েছিলেন আইনজীবী এমএল শর্মা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২০ ২০:০৮
Share:

নয়া কৃষি আইনের প্রতিবাদে বিক্ষোভ কৃষকদের। ছবি: পিটিআই

প্রথমে খারিজ করেও শেষ পর্যন্ত কেন্দ্রীয় কৃষি আইনকে চ্যালেঞ্জ করে দায়ের করা জনস্বার্থ মামলা শুনতে রাজি হল শীর্ষ আদালত। প্রধান বিচারপতি এসএ বোবডে-র নেতৃত্বাধীন বেঞ্চ বৃহস্পতিবার এই মামলা শুনতে রাজি হয়। দু’সপ্তাহ পরে ওই মামলার শুনানি হবে।

Advertisement

সদ্য সংসদে পাশ হওয়া কৃষি আইন নিয়ে অসন্তোষ দেশ জুড়ে। এমন পরিস্থিতিতে ওই আইনের সাংবিধানিক বৈধতার প্রশ্ন তুলে শীর্ষ আদালতে গিয়েছিলেন আইনজীবী এমএল শর্মা। তাঁর যুক্তি, কৃষি একান্ত ভাবেই রাজ্যের বিষয় বলে সংবিধানে উল্লেখ করা আছে। সে ক্ষেত্রে কেন্দ্র এক তরফা ভাবে সেই বিষয় নিয়ে আইন তৈরি করতে পারে না। এই আইন সংবিধানের ২৪৬ নম্বর অনুচ্ছেদের বিরোধী বলেও জানিয়েছেন শর্মা।

প্রসঙ্গত এর আগে আইনজীবী শর্মার করা ওই মামলাটি ফিরিয়ে দিয়েছিল সুপ্রিম কোর্ট। এ নিয়ে হাইকোর্টে আবেদন জানাতে বলা হয়েছিল। গত ২৭ সেপ্টেম্বর সংসদে পাশ হওয়া কৃষি বিলে সই করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর পরই তা আইনে পরিণত হয়। কিন্তু তা নিয়ে বিক্ষোভ এখনও জারি দেশের বিভিন্ন অংশে। কেন্দ্রীয় ওই আইনের বিরোধিতা করে চলছে আইনি লড়াইও। গত ১২ অক্টোবর এ নিয়ে কেন্দ্রকে নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট। এক মাসের মধ্যে উত্তরও চাওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন: রয়ে গেল জল্পনা, শুভেন্দু বললেন, দল তাড়ায়নি, তিনিও ছাড়েননি

আরও পড়ুন: ‘বহিরাগত’ তত্ত্বে সুর আরও চড়া তৃণমূলের, আক্রমণে চন্দ্রিমা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন