Punjab and Haryana High Court

Supreme Court: বেসরকারি চাকরিতে স্থানীয়দের ৭৫% সংরক্ষণ আপাতত বহাল, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট জানিয়েছে, চার সপ্তাহের মধ্যে বিষয়টি নিয়ে চূড়ান্ত রায় দিতে হবে পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টকে। তত দিন পর্যন্ত বহাল সংরক্ষণের সরকারি সিদ্ধান্ত। পাশাপাশি সরকারি সিদ্ধান্ত না মানার জন্য নিয়োগকারী সংস্থার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করা যাবে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২২ ১২:২০
Share:

প্রতীকি ছবি।

বেসরকারি ক্ষেত্রে চাকরিতে স্থানীয়দের জন্য ৭৫ শতাংশ সংরক্ষণের আইন আপাতত বহাল থাকছে হরিয়ানাতে। পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের অন্তর্বর্তী রায়কে খারিজ করে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টকে চার সপ্তাহের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। তত দিন পর্যন্ত বহাল থাকবে হরিয়ানায় ৩০ হাজার টাকার কম বেতনের বেসরকারি চাকরিতে স্থানীয়দের জন্য ৭৫ শতাংশ সংরক্ষণের আইন।

এ মাসের শুরুতেই হরিয়ানার খট্টর সরকার হাই কোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করে। পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট হরিয়ানায় বেসরকারি চাকরিতে ৭৫ শতাংশ স্থানীয়দের জন্য সংরক্ষণের সিদ্ধান্তে স্থগিতাদেশ দেয়। এই নিয়মে হরিয়ানায় ৩০ হাজার টাকার কম বেতনের সমস্ত বেসরকারি চাকরিতে ৭৫ শতাংশ স্থানীয়দের নেওয়া বাধ্যতামূলক বলে ঘোষণা করেছিল হরিয়ানা সরকার। এই রায়ের বিরুদ্ধেই এ মাসের শুরুতে হরিয়ানার খট্টর সরকার সুপ্রিম কোর্টে আবেদন করে। সেই আবেদনের প্রেক্ষিতেই হাই কোর্টের রায়কে খারিজ করল সুপ্রিম কোর্ট।

Advertisement

হাই কোর্ট সরকারের এই সিদ্ধান্তকে অযৌক্তিক ও স্বাভাবিক বিচারের পরিপন্থী হিসেবে উল্লেখ করে তাকে স্থগিত করার রায় দেয়। হাই কোর্ট জানায়, এই সিদ্ধান্তের ফলে হরিয়ানায় বেকার সমস্যার সমাধান সম্ভব বলেও তারা মনে করে না। রাজ্য সরকার সুপ্রিম কোর্টে দাবি করে, হাই কোর্ট মাত্র তাদের বক্তব্য জানাতে মাত্র ৯০ সেকেন্ড দিয়েছিল।

সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার রায়ে জানিয়েছে, আগামী চার সপ্তাহের মধ্যে বিষয়টি সম্পূর্ণ ভাবে শুনে চূড়ান্ত রায় দিতে হবে পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টকে। তত দিন পর্যন্ত বহাল থাকবে সংরক্ষণের সরকারি সিদ্ধান্ত। পাশাপাশি সরকারি সিদ্ধান্ত না মানার জন্য কোনও বেসরকারি নিয়োগকারী সংস্থার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপও নেওয়া যাবে না বলে জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন