mumbai police

পুলিশের বদনামে ৮০ হাজার ভুয়ো অ্যাকাউন্ট!

মুম্বই পুলিশ ও মহারাষ্ট্র পুলিশকে এই ভাবে ভুয়ো অ্যাকাউন্টের মাধ্যমে কালিমালিপ্ত করার অভিযোগের বিষয়টি নিয়ে আজ তদন্তের নির্দেশ দিলেন মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২০ ০৪:৩০
Share:

প্রতীকী ছবি।

সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর মামলায় প্রথম তদন্তকারী সংস্থা মুম্বই পুলিশের বিরুদ্ধেই গভীর ষড়যন্ত্রের ইঙ্গিত মিলল। অন্তত ৮০ হাজার ভুয়ো অ্যাকাউন্ট থেকে মুম্বই পুলিশের বিরুদ্ধে গুজব ছড়িয়ে তাদের কালিমালিপ্ত করার চেষ্টা হয়েছে বলে প্রাথমিক তদন্তে প্রমাণ মিলেছে বলে গুরুতর অভিযোগ উঠল। মুম্বই পুলিশ ও মহারাষ্ট্র পুলিশকে এই ভাবে ভুয়ো অ্যাকাউন্টের মাধ্যমে কালিমালিপ্ত করার অভিযোগের বিষয়টি নিয়ে আজ তদন্তের নির্দেশ দিলেন মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এমন কাজের পিছনে প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস এবং তাঁর দল বিজেপির সরাসরি যোগ রয়েছে বলে অভিযোগ দেশমুখের। অন্য দিকে মাদক মামলায় অভিযুক্ত সুশান্তের বান্ধবী রিয়া চক্রবর্তী ও তাঁর ভাই শৌভিকের জেলবন্দির মেয়াদ বাড়ল আরও ১৪ দিন।

Advertisement

মুম্বই পুলিশের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য, বাহিনীর মনোবল নষ্ট করার চেষ্টা এবং সুশান্তের মৃত্যু নিয়ে বিভিন্ন ভুয়ো তথ্য ছড়ানোর অভিযোগে অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনের বিভিন্ন ধারায় দু’টি এফআইআর দায়ের করেছে মুম্বই পুলিশের সাইবার শাখা।

প্রাথমিক তদন্তের ভিত্তিতে পুলিশ জানিয়েছে, ১৪ জুন, সুশান্তের মৃত্যুর দিন থেকে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে প্রায় ৮০ হাজার ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করা হয়েছিল মুম্বই পুলিশের বদনাম করার জন্য। ভুয়ো অ্যাকাউন্ট ব্যবহার করে ট্রোল করা হত স্বয়ং পুলিশ কমিশনারকেও। পুলিশ জানিয়েছে, এই ভুয়ো প্রচারের শিকড় কত দূর বিস্তৃত, তা নির্ধারণের জন্য তদন্ত চলছে।

Advertisement

আরও পড়ুন: অম্বানীদের ‘অর্ডারে’ কাজ, খোঁচা রাহুলের

এর মধ্যেই ভাইয়ের জন্য ভুয়ো প্রেসক্রিপশন তৈরির অভিযোগে সুশান্তের দুই বোন প্রিয়াঙ্কা এবং মিতু সিংহের বিরুদ্ধে ৭ সেপ্টেম্বর এফআইআর দায়ের করেছিল বান্দ্রা পুলিশ। তা বাতিলের আর্জিতে আজ হাইকোর্টের দ্বারস্থ হন প্রিয়াঙ্কারা। বেঞ্চ মামলাটি গ্রহণ করেছে। আগামী ১৩ অক্টোবর এই মামলার শুনানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন