Monkeypox

Monkeypox: মাঙ্কিপক্স নয়, বেঙ্গালুরুতে আসা ইথিওপিয়ার নাগরিক আক্রান্ত চিকেন পক্সে

বেঙ্গালুরুতে আসার পর মাঙ্কিপক্সের মতো উপসর্গ দেখা দিয়েছিল ইথিওপিয়ার নাগরিকের। জানা গেল, চিকেন পক্স হয়েছে ওই ব্যক্তির।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ২০:৪৩
Share:

উপসর্গযুক্ত কেউ বেঙ্গালুরু বিমানবন্দরে নামলেই হবে স্বাস্থ্য পরীক্ষা।

মাঙ্কিপক্স হয়নি। বেঙ্গালুরুতে আসা ইথিওপিয়ার নাগরিকের চিকেন পক্স হয়েছে। জানিয়ে দিল কর্নাটকের স্বাস্থ্য দফতর।

Advertisement

কর্নাটকের স্বাস্থ্য মন্ত্রী কে সুধাকর টুইটারে লেখেন, ‘চলতি মাসের শুরুতে বেঙ্গালুরু বিমানবন্দরে নেমেছিলেন মাঝবয়সি এক ইথিওপিয়ান নাগরিক। মাঙ্কিপক্সের মতো উপসর্গ দেখা দিয়েছিল তাঁর। এর পরেই মাঙ্কিপক্সের পরীক্ষা করানো হয়। রিপোর্টে জানা গিয়েছে, চিকেন পক্স হয়েছে ইথিওপিয়ার ওই নাগরিকের।’

স্বাস্থ্যমন্ত্রী সুধাকর আরও লিখেছেন, ‘মাঙ্কিপক্স সংক্রমণ ছড়িয়ে পড়েছে, এমন দেশ থেকে বেঙ্গালুরু বা মেঙ্গালুরুর বিমানবন্দরে উপসর্গ নিয়ে যাঁরা নামছেন, তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করানো হচ্ছে। নিভৃতবাসে রাখা হচ্ছে। যাঁদের জ্বর, কাশি, সর্দি, মাথা যন্ত্রণা, গলা এবং পেশিতে ব্যথা রয়েছে, মূলত তাঁদেরই পরীক্ষা করানো হচ্ছে।’

Advertisement

মধ্য এবং পশ্চিম আফ্রিকাতেই মূলত মাঙ্কিপক্স সংক্রমণ বেশি দেখা যেত। এখন সেখান থেকে ছড়িয়ে পড়েছে পৃথিবীর অনেক দেশে। দুই থেকে চার সপ্তাহ এই সংক্রমণ থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন