Tamil Nadu Minister

ইডির হাতে ধৃত মন্ত্রীকে পদে বহাল রাখতে চায় তামিলনাড়ু সরকার, আপত্তি জানালেন রাজ্যপাল

তামিলনাড়ুর শাসকদল ডিএমকে সূত্রে খবর, ইডির হাতে ধৃত সেন্থিলকে মন্ত্রিসভা থেকে এখনই সরাতে চাইছেন না স্ট্যালিন। তাঁকে আপাতত দফতরবিহীন মন্ত্রী করে রাখার পরিকল্পনা করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ২০:০৫
Share:

তামিলনাড়ুর বিদ্যুৎমন্ত্রী সেন্থিল বালাজি। —ফাইল চিত্র।

তামিলনাড়ু সরকারের সঙ্গে সে রাজ্যের রাজ্যপাল আরএন রবির মতপার্থক্যের বিষয়টি আবার প্রকাশ্যে চলে এল। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর হাতে ধৃত সে রাজ্যের বিদ্যুৎমন্ত্রী ভি সেন্থিল বালাজিকে মন্ত্রী হিসাবে বহাল রাখার প্রস্তাব দিয়ে রাজ্যপালকে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। কিন্তু পত্রপাঠ সেই প্রস্তাব খারিজ করে দিয়েছেন রাজ্যপাল। তামিলনাড়ুর উচ্চশিক্ষা মন্ত্রী কে পোনমুন্ডি শুক্রবার এমনটাই জানিয়েছেন।

Advertisement

তামিলনাড়ুর শাসকদল ডিএমকে সূত্রে খবর, সেন্থিলকে মন্ত্রিসভা থেকে এখনই সরাতে চাইছেন না স্ট্যালিন। তাঁকে আপাতত দফতরবিহীন মন্ত্রী করে রাখার পরিকল্পনা করা হয়েছে। কিন্তু সেন্থিল যেহেতু বিদ্যুতের মতো গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্বে ছিলেন, তাই ওই দায়িত্বে অন্য কাউকে আনতে চাইছে ডিএমকে। স্ট্যালিন বিদ্যুৎমন্ত্রী হিসাবে দলের বিধায়ক থাঙ্গাম থেন্নারাসুকে চাইছেন। রাজ্যপালের কাছে এই বিষয়ে প্রস্তাবও পাঠানো হয়েছে।

অন্য দিকে সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর চিঠিকে ‘ভুল’ এবং ‘বিভ্রান্তিকর’ বলেছেন রাজ্যপাল রবি। রাজ্য প্রশাসনের তরফে পাল্টা চিঠি দিয়ে রাজ্যপালকে বলা হয়েছে, মন্ত্রিসভায় রদবদলের ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রীই। এই প্রসঙ্গে তামিলনাড়ুর উচ্চ শিক্ষামন্ত্রী বলেন, “মন্ত্রিসভায় কাউকে নিয়ে আসার বা কাউকে বাদ দেওয়ার ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তই চূড়ান্ত। সংবিধান তাঁকে এই ক্ষমতা দিয়েছে। কিন্তু রাজ্যপাল রাজ্যে বিজেপির এজেন্ট হয়ে কাজ করছেন।” উল্লেখ্য যে, এর আগেও একাধিক বার তামিলনাড়ু সরকারের সঙ্গে বিবাদে জড়িয়েছেন রাজ্যপাল রবি।

Advertisement

মঙ্গলবার সারা দিন ইডি সেন্থিলের দফতর এবং তামিলনাড়ুর কারুরে তাঁর বাড়িতে তল্লাশি চালায়। টানা জিজ্ঞাসাবাদের পর বুধবার তাঁকে গ্রেফতার করা হয়। গ্রেফতারির পর নিয়মমাফিক সেন্থিলকে আনা হয়েছিল চেন্নাইয়ের ওমানদুরার সরকারি হাসপাতালে। একটি অ্যাম্বুল্যান্সে বসানো হয়েছিল বালাজিকে। গাড়ি হাসপাতাল চত্বরে প্রবেশ করতেই ঘিরে ধরেন ডিএমকে সমর্থকেরা। কেন্দ্রীয় এজেন্সির বিরুদ্ধে চলতে থাকে স্লোগান। এমন সময় অ্যাম্বুল্যান্সের ভিতরে কান্নায় ভেঙে পড়তে দেখা যায় বালাজিকে। হাসপাতালের চিকিৎসকেরা জানান, মন্ত্রীর হৃদ্‌যন্ত্রে সমস্যা রয়েছে। দ্রুত তাঁর বাইপাস সার্জারি করা প্রয়োজন বলে জানান তাঁরা। আপাতত ওই হাসপাতালেই চিকিৎসাধীন রয়েছেন সেন্থিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন