Tamil Nadu University

পাঠ্যসূচি থেকে বাদ অরুন্ধতী 

এবিভিপি ছাড়া অন্যান্য তরফেও বইটি নিয়ে অভিযোগ এসেছিল। অরুন্ধতী জানান, এই ঘটনায় তিনি যত না দুঃখিত, তার চেয়ে বেশি আনন্দিত।

Advertisement

সংবাদ সংস্থা  

চেন্নাই শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২০ ০৪:৩৭
Share:

অরুন্ধতী রায়। ফাইল চিত্র।

সঙ্ঘের ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের অভিযোগের ভিত্তিতে সাহিত্যিক অরুন্ধতী রায়ের একটি বই ইংরেজির স্নাতকোত্তর পাঠ্যসূচি থেকে সরিয়ে নিল তামিলনাড়ুর একটি বিশ্ববিদ্যালয়। মাওবাদীদের ঘাঁটিতে নিজের অভিজ্ঞতার ভিত্তিতে ‘ওয়াকিং উইথ দ্য কমরেডস’ নামে ওই বইটি লিখেছিলেন অরুন্ধতী।

Advertisement

তিরুনাভেলির মনোনমনিয়ম সুন্দরনার বিশ্ববিদ্যালয়ে উপাচার্য কে পিচুমনি বলেন, ‘‘সপ্তাহখানেক আগে আমাদের জানানো হয়, বইটিতে অরুন্ধতী মাওবাদীদের মহিমান্বিত করেছেন। বিষয়টি নিয়ে কমিটি গড়া হলে তারা বইটি তুলে নেওয়ার সুপারিশ করে।’’ তাঁর দাবি, এবিভিপি ছাড়া অন্যান্য তরফেও বইটি নিয়ে অভিযোগ এসেছিল।

অরুন্ধতী জানান, এই ঘটনায় তিনি যত না দুঃখিত, তার চেয়ে বেশি আনন্দিত। কারণ তিনি জানতেনই না, বইটি পাঠ্যসূচিতে রয়েছে। অরুন্ধতীর কথায়, ‘‘আমার কাজ বই লেখা, পাঠ্যসূচিতে সেটির অন্তর্ভুক্তি চেয়ে লড়াই করা নয়। সাহিত্যের প্রতি যে সংকীর্ণ মনোভাব বর্তমান শাসন ব্যবস্থায় দেখা যাচ্ছে, এটা শুধু এদের সমালোচকদের জন্য নয়, সমর্থকদের জন্যও ক্ষতিকর। এটা আমাদের সার্বিক বৌদ্ধিক ক্ষমতাকে রুখে দিচ্ছে।’’

Advertisement

আরও পডুন: কাঁটার আসন! সংশয়ে নীতীশ​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন