temple

মাদুরাইয়ে মন্দির জয়ললিতা আর গুরু এমজি রামচন্দ্রনের

১২ একর জমির উপরে সিংহমূর্তি শোভিত মন্দিরে দলের দুই আইকনের মূর্তি দর্শনে ভিড় করেছিলেন প্রচুর সমর্থক।

Advertisement

সংবাদ সংস্থা

মাদুরাই শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২১ ০৭:০১
Share:

মাদুরাইয়ের মন্দিরে সিংহশোভিত জয়ললিতা এবং এমজি রামচন্দ্রনের ব্রোঞ্জ মূর্তি প্রতিষ্ঠার অনুষ্ঠানে সমর্থক ও ভক্তরা। শনিবার। ছবি: সমাজমাধ্যম থেকে সংগৃহীত।

চেন্নাইয়ে মেরিনা সৈকতে সব গত বুধবার জয়ললিতার স্মারক সৌধের উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী কে পলানিস্বামী। বৃহস্পতিবার প্রয়াত মুখ্যমন্ত্রী তথা এডিএমকে নেত্রী জয়ললিতার স্মারক ভবনের উদ্বোধন হল তাঁর পয়েজ় গার্ডেনের বাসভবন বেদ নিলয়মে। আর তার দু’দিন পর, শনিবার মাদুরাইয়ে ধুমধাম করে জয়ললিতা ও তাঁর রাজনৈতিক গুরু তথা এডিএমকে-র প্রতিষ্ঠাতা এমজিআর-এর একটি মন্দিরের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী পলানিস্বামী। সঙ্গে ছিলেন দলের আর এক শীর্ষ নেতা তথা উপমুখ্যমন্ত্রী ও পনীরসেলভম। মন্দিরটিতে আজ মন্ত্রোচ্চারণ ও আরতির মাধ্যমে জয়ললিতা ও এমজিআরের পূর্ণাবয়ব ব্রোঞ্জ মূর্তি প্রতিষ্ঠা করা হল। ১২ একর জমির উপরে সিংহমূর্তি শোভিত মন্দিরে দলের দুই আইকনের মূর্তি দর্শনে ভিড় করেছিলেন প্রচুর সমর্থক।

Advertisement

এপ্রিলে বা মে মাসের গোড়ায় ভোট এই রাজ্যে। এডিএএমকে যখন এই ভাবে তাঁর দুই আইকনকে সামনে রেখে আর এক দফায় ক্ষমতায় ফেরার অভিযান শুরু করেছে, ঠিক তখনই এডিএমকের সঙ্গে গাঁটছড়া অটুট রাখার কথা ঘোষণা করলেন বিজেপি সভাপতি নড্ডা। আসন্ন বিধানসভা ভোটকে সামনে রেখে আজ মাদুরাইয়েই প্রথম সভাটি করলেন তিনি। ঘোষণা করলেন, বিজেপি তামিলনাড়ুর আসন্ন বিধানসভা নির্বাচনে এডিএমকে-র সঙ্গে জোট বেঁধে লড়বে।

মাদুরাইয়ের সভায় নড্ডা মনে করিয়ে দেন, কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার আসার পরে প্রতিরক্ষা করিডরই হোক বা রাজ্যর আর্থিক প্রাপ্তি তামিলনাড়ুর ছবিটা বদলে গিয়েছ। সম্প্রতি কংগ্রেস নেতা রাহুল গাঁধী অভিযোগ করেছিলেন তামিল ভাষা ও সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল নয় গেরুয়া পার্টি। এ দিন কার্যত তার জবাব দেন নড্ডা। বিশ্বের প্রাচীনতম ভাষা হিসেবে তামিলের উচ্ছ্বসিত প্রশংসা করেন। তামিল জনতার উদ্যোগী মনোভাব ও তাঁদের সাংস্কৃতিক বোধের কথা বলেন। লাদাখে সেনাদের সামনে মোদীর তামিল শ্লোক উচ্চারণ ও ২০১৯-এ রাষ্ট্রপুঞ্জে দেওয়া বক্তৃতায় তামিল কবির প্রসঙ্গ তোলার কথাও মনে করিয়ে দেন নড্ডা। বোঝাতে চান, রাহুলের অভিযোগ ঠিক নয়। মোদী ও তাঁর দল তামিল সংস্কৃতিকে যথেষ্ট মর্যাদা দেয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন