S jaishankar

চিনের সঙ্গে জয়শঙ্করের বৈঠকের সম্ভাবনা কম

রাষ্ট্রপুঞ্জে ১১ দিনের সফরে ৫০টিরও বেশি দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক বৈঠক করার কথা বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের। ইবসা-র বৈঠক তার মধ্যে একটি। রাশিয়া এবং চিনভুক্ত গোষ্ঠী ব্রিকস-এর বৈঠকেও যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ০৮:০৭
Share:

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল চিত্র।

ইউক্রেন পরিস্থিতি নিয়ে যৌথ ভাবে উদ্বেগ প্রকাশ করল ভারত-ব্রাজিল-দক্ষিণ আফ্রিকা। এই ত্রিপাক্ষিক গোষ্ঠীর (ইবসা) বিদেশমন্ত্রীরা রাষ্ট্রপুঞ্জের চলতি সাধারণ অধিবেশনে পার্শ্ববৈঠকে মিলিত হলেন ভারতীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার ভোরে। সেখানে অবিলম্বে হিংসা বন্ধ করে সংলাপ এবং কূটনীতির পথ বেছে নেওয়ার আহ্বান জানিয়েছে ইবসা।

Advertisement

রাষ্ট্রপুঞ্জে ১১ দিনের সফরে ৫০টিরও বেশি দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক বৈঠক করার কথা বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের। ইবসা-র বৈঠক তার মধ্যে একটি। রাশিয়া এবং চিনভুক্ত গোষ্ঠী ব্রিকস-এর বৈঠকেও যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর। তবে সূত্রের খবর, ব্রিকস-এর বৈঠকে জয়শঙ্কর যোগ দিলেও চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-র সঙ্গে তাঁর আলাদা বৈঠক হওয়ার সম্ভাবনা কম।

সমরখন্দে এসসিও সম্মেলনে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে একই মঞ্চে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু পৃথক দ্বিপাক্ষিক বৈঠক দূরস্থান, করমর্দন, হাসি অথবা সৌজন্য বিনিময় পর্যন্ত হয়নি। মনে করা হচ্ছে, সেই নীতি নির্দেশিকা অনুযায়ী বিদেশমন্ত্রীও শীতল দূরত্ব বজায় রাখতে পারেন নিউ ইয়র্কে উপস্থিত চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে। বিশেষজ্ঞদের মতে, ব্রিকস গোষ্ঠীও ভারত-চিনের এই দ্বৈরথের মাঝে পড়ে রাহুগ্রস্ত হয়ে রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন