নির্ভয়া তথ্যচিত্র নিয়ে

নির্ভয়া তথ্যচিত্র এ দেশে নিষিদ্ধ করা নিয়ে বিতর্ক-প্রতিবাদ হলেও সে সময় এক বারের জন্যও মুখ খুলতে দেখা যায়নি নরেন্দ্র মোদীকে। তবে এত দিনে তাঁকে বলতে শোনা গেল, ব্রিটিশ পরিচালক লেসলি উডউইন পরিচালিত ‘ইন্ডিয়াজ ডটার’ নিষিদ্ধ করার সিদ্ধান্ত ঠিকই ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৮ মে ২০১৫ ১৪:০২
Share:

নির্ভয়া তথ্যচিত্র এ দেশে নিষিদ্ধ করা নিয়ে বিতর্ক-প্রতিবাদ হলেও সে সময় এক বারের জন্যও মুখ খুলতে দেখা যায়নি নরেন্দ্র মোদীকে। তবে এত দিনে তাঁকে বলতে শোনা গেল, ব্রিটিশ পরিচালক লেসলি উডউইন পরিচালিত ‘ইন্ডিয়াজ ডটার’ নিষিদ্ধ করার সিদ্ধান্ত ঠিকই ছিল। একটি মার্কিন পত্রিকায় সাক্ষাৎকারে তিনি বলেছেন, নির্ভয়ার পরিচিতি যাতে প্রকাশ না পায়, সে জন্যই প্রাথমিক ভাবে তথ্যচিত্রটি নিষিদ্ধ করার কথা ভাবা হয়েছিল। কারণ, গোটা বিষয়টিই বিচারাধীন ছিল। তা ছাড়া, আক্রান্তের সম্মান রক্ষার দায়িত্বও সরকারের। কিন্তু লেসলির তথ্যচিত্র নিষিদ্ধ করে বাকস্বাধীনতায় কি হস্তক্ষেপ করা হয়নি? মোদীর মন্তব্য, ‘‘আমাদের বিশ্বাস এবং দায়বদ্ধতা সন্দেহাতীত।’’ প্রধানমন্ত্রীর দাবি, ‘‘এটা বাকস্বাধীনতা নয়। আইনের প্রশ্ন।’’ যে বিষয়টি বিচারাধীন, তা নিয়ে তথ্যচিত্র প্রচার হলে বিচারে তার প্রভাব পড়তে পারে বলে মনে করছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন