Indian Army

কূপওয়ারায় লড়াইয়ে চোখ হারিয়েছেন, ইউনিসেফ হেডকোয়ার্টারে যোগ দিয়ে নজির গড়লেন গোপাল

সাল ২০০০। কাশ্মীরের কূপওয়ারা। সেখানেই দেশের হয়ে লড়াইয়ের ময়দানে আইইডি বিস্ফ‌োরণে চোখের দৃষ্টি হারিয়ে ছিলেন মেজর গোপাল মিত্র। কিন্তু জীবনের লড়াই থেকে হারিয়ে যাননি তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়া দিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৯ ২০:০৬
Share:

ছবি: ভারতীয় সেনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে

সাল ২০০০। কাশ্মীরের কূপওয়ারা। সেখানেই দেশের হয়ে লড়াইয়ের ময়দানে আইইডি বিস্ফ‌োরণে চোখের দৃষ্টি হারিয়ে ছিলেন মেজর গোপাল মিত্র। কিন্তু জীবনের লড়াই থেকে হারিয়ে যাননি তিনি। ভারত থেকে ইউনিসেফের প্রধান কার্যালয়ে প্রথম বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি হিসেবে যোগদান করলেন তিনি।

Advertisement

ইউনিসেফে যোগদান করবার পরে গোপাল মিত্রকে সম্মান জানিয়ে একটি বিশেষ পোস্ট করা হয়েছে সেনাবাহিনীর তরফে। সেই পোস্টে তুলে ধরা হয়েছে মেজর মিত্রের নাছোড়বান্দা মনোভাব। দুর্ঘটনার পরে টাটা ইন্সটিউট অব সোশ্যাল সায়েন্স থেকে সমাজ বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি। লন্ডন স্কুল অব ইকনমিক্স থেকে পড়াশোনা করেন ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট নিয়ে। সেনাবাহিনীর ইনস্টাগ্রাম হ্যান্ডলেই জানানো হয় যে ভারত থেকে বিশেষ-চাহিদা সম্পন্ন প্রথম ব্যক্তি হিসেবে ইউনিসেফের এই পদে যোগদান করতে চলেছেন তিনি।

সেনাবাহিনীর এই পোস্টটি ব্যাপক জনপ্রিয়তা পায় সোশ্যাল মিডিয়ায়। এর মধ্যেই প্রায় ২৪ হাজার মানুষ ‘লাইক’ করেছেন পোস্টটি। একের পর এক প্রশংসা ভেসে এসেছে মেজর মিত্রের উদ্দেশ্যে। প্রশংসিত হয়েছে সেনাবাহিনীর মনোভাবও, এই অনুপ্রেরণার গল্প সকলের সামনে নিয়ে আসবার জন্য।

Advertisement

Major Gopal Mitra, SM lost his vision in an IED Blast. Despite all odds Major Mitra did Masters in Social work and MSc in Development Management. He is now the first disabled person from India to be appointed at the UNICEF Headquarters. #Proud #Inspiration #IndianArmy

A post shared by Indian Army (@indianarmy.adgpi) on

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর কারণে খাবার পেতে দেরি? উত্তরে যা বলল ছাত্র-ছাত্রীরা...

আরও পড়ুন: ‘বিজেপি কি ভয় পেয়েছে?’ লখনউ বিমানবন্দরে বাধা পেয়ে প্রশ্ন অখিলেশের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন