প্রতিষ্ঠানগুলিই ভাল না চললে বিপদ: মনমোহন 

অযোধ্যায় রামমন্দির গড়া নিয়ে আবেগকে কাজে লাগিয়ে সঙ্ঘ পরিবার ফের লোকসভা ভোটের আগে মেরুকরণের চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৮ ০৪:২০
Share:

মনমোহনের মতে, বেশ কিছু প্রতিষ্ঠানের সার্বভৌমত্ব এখন চ্যালেঞ্জের মুখে। ছবি: পিটিআই।

দেশের প্রতিষ্ঠানগুলি যদি ভাল ভাবে না চলে তবে দেশটি ব্যর্থ হওয়ার আশঙ্কা বেড়ে যায়। রিজার্ভ ব্যাঙ্ক এবং সিবিআইয়ের শীর্ষ স্তরের সঙ্গে মোদী সরকারের বিবাদের দিকে ইঙ্গিত করে আজ এ নিয়ে সতর্ক করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ।

Advertisement

দিল্লিতে প্রণব মুখোপাধ্যায় ফাউন্ডেশনের এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘প্রতিষ্ঠানগুলি যখন সংবিধান বহির্ভূত ক্ষমতার শিকার হয়, তখন হিংসা ঢুকে পড়ে।’’ মনমোহনের মতে, বেশ কিছু প্রতিষ্ঠানের সার্বভৌমত্ব এখন চ্যালেঞ্জের মুখে। রবীন্দ্রনাথ ঠাকুর ও মোহনদাস গাঁধীকে উদ্ধৃত করে তিনি বলেন, রবীন্দ্রনাথ এমন এক রাষ্ট্র চেয়েছিলেন, যেখানে মানুষ সৎ হবে। সব ধর্মের মূলে রয়েছে সততা। গাঁধী বিশ্বাস করতেন, দেশের উন্নয়নের জন্য সাম্প্রদায়িক ঐক্য জরুরি।

অযোধ্যায় রামমন্দির গড়া নিয়ে আবেগকে কাজে লাগিয়ে সঙ্ঘ পরিবার ফের লোকসভা ভোটের আগে মেরুকরণের চেষ্টা করছে বলে অভিযোগ উঠেছে। সে দিকে ইঙ্গিত করেই মনমোহন মনে করিয়েছেন, ‘‘বৈচিত্র্যের মধ্যে ঐক্যে নিহিত ভারতের মূল ভাবনা। বহু সংস্কৃতি- ভাষা-ধর্মের এই দেশে সাম্প্রদায়িক ঐক্য রক্ষা করাটা সব থেকে জরুরি।’’

Advertisement

মোদী সরকারের করতারপুর সাহিব করিডর খুলে দেওয়ার উদ্যোগকে এ দিন স্বাগত জানিয়েছেন মনমোহন। ‘টুওয়ার্ডস পিস, হারমনি অ্যান্ড হ্যাপিনেস: ট্রানজিশন টু ট্রান্সফর্মেশন’ শীর্ষক এই সম্মেলনে শুক্রবার প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় বলেছিলেন, ‘‘দেশ কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। কারণ যে দেশ গোটা বিশ্বকে ‘বসুধৈব কুটুম্বকম’-এর ভাবনা জুগিয়েছিল, সহিষ্ণুতা শিখিয়েছিল সভ্যতাকে— সেই দেশই এখন অসহিষ্ণুতা, ঘৃণা, মানবাধিকার লঙ্ঘনের জন্য খবরে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন