COVID-19

মাত্র দু’দিনেই বিদেশ থেকে আসা যাত্রীদের মধ্যে ৩৯ জন কোভিডে আক্রান্ত, চিন্তায় কেন্দ্র

ভারতে কোভিডের ২০০টি প্রতিরূপের উপস্থিতির প্রমাণ পাওয়া গিয়েছে। বৃহস্পতিবার পরিস্থিতি খতিয়ে দেখতে দিল্লি বিমানবন্দরে যাবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৭:৫০
Share:

মাত্র দু’দিনেই বিদেশ থেকে আসা যাত্রীদের মধ্যে ৩৯ জন কোভিডে আক্রান্ত। প্রতীকী ছবি।

বিদেশ থেকে ভারতে আসা ৩৯ জন বিমানযাত্রীর কোভিড পরীক্ষার রিপোর্ট প়জিটিভ এসেছে। বিমানবন্দর কর্তৃপক্ষের সূত্র মারফত এই খবর জানা গিয়েছে। চিনে কোভিড সংক্রমণ বাড়ার পরেই বিমানবন্দরে বিদেশ থেকে আসা যাত্রীদের কোভিড পরীক্ষা বাধ্যতামূলক করা হয়। মাত্র দু’দিনের পরীক্ষার পরেই দেখা গিয়েছে, ভারত এবং অন্য দেশের নাগরিক মিলিয়ে ৩৯ জন কোভিড আক্রান্ত দেশের বিভিন্ন বিমানবন্দরে নেমেছেন।

Advertisement

আগামী বৃহস্পতিবার পরিস্থিতি খতিয়ে দেখতে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে যাবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়। ইতিমধ্যেই দেশের বিমানবন্দরে নামা আন্তর্জাতিক উড়ানের অন্তত ৬০০০ জন যাত্রীর র‌্যাপিড পরীক্ষা করা হয়েছে। এখনও পর্যন্ত ভারতে কোভিডের ২০০টি প্রতিরূপের উপস্থিতির প্রমাণ পাওয়া গিয়েছে। তার মধ্যে রয়েছে বিএফ.৭ নামের প্রতিরূপটিও।

চিনে এই বিএফ.৭ প্রতিরূপটি বহু মানুষকে কোভিডে সংক্রমিত করার নেপথ্যে রয়েছে বলে মনে করা হচ্ছে। তবে ভারতে কোভিডে সংক্রমিতদের মধ্যে মাত্র ১৫ শতাংশ এই উপরূপে আক্রান্ত বলে জানা গিয়েছে। দেশের চিকিৎসকদের একটি বড় অংশ মনে করছেন, কোভিডের নতুন উপরূপগুলির মোকাবিলায় চিনের দেশীয় প্রতিষেধক ততটাও কার্যকরী নয়। কিন্তু ভারতে শক্তিশালী কোভিড প্রতিষেধক ব্যবহৃত হওয়ায় দেশবাসীর মধ্যে কোভিডের বিরুদ্ধে মিশ্র প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। তাই এখনই তেমন আশঙ্কার কারণ নেই বলে মত তাঁদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন