Mamata Banerjee

Mamata Banerjee: মমতার দিল্লি সফরে তৃণমূলের ঐক্যের ছবি, দাবি নেতাদের

মমতা বন্দ্যোপাধ্যায় এ বারের সফরে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে পাশে নিয়েই তৃণমূল সাংসদদের সামনে এলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ০৭:৫৩
Share:

নীতি আয়োগের বৈঠক উপলক্ষে মুখোমুখি মমতা বন্দ্যোপাধ্যায় এবং নরেন্দ্র মোদী। রবিবার। পিটিআই

মমতা বন্দ্যোপাধ্যায়ের সদ্য সমাপ্ত দিল্লি সফরে বিজেপি-বিরোধী সামগ্রিক বিরোধী ঐক্যের প্রশ্নে কোনও বার্তা রইল না ঠিকই। কিন্তু তৃণমূলের অভ্যন্তরে সামগ্রিক ঐক্যের একটি স্পষ্ট বার্তা দেওয়া হল নেতৃ্ত্বের পক্ষ থেকে। এমনই দাবি করছে তৃণমূলের সংসদীয় দলের সূত্র। বলা হচ্ছে, আসন্ন পঞ্চায়েত ভোটের আগে তৃণমূলের নেতা-কর্মীদের বুঝিয়ে দেওয়া হল, তৃণমূল নেতৃত্বের মধ্যে দু’টি ভিন্ন মেরুর কোনও প্রশ্নই নেই। সবাইকে এককাট্টা হয়ে লড়তে হবে।

Advertisement

মমতা বন্দ্যোপাধ্যায় এ বারের সফরে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে পাশে নিয়েই তৃণমূল সাংসদদের সামনে এলেন। দলের এক শীর্ষ সাংসদের কথায়, “দীর্ঘদিন পর নেত্রী এবং দলের জাতীয় সাধারণ সম্পাদক একই বিমানে দিল্লি পৌঁছলেন। তাঁরা বিমানবন্দর থেকে একই গাড়িতে মহাদেব রোডে সাংসদ সুখেন্দুশেখর রায়ের বাড়ি পৌঁছলেন। সেখানে সাংসদদের সঙ্গে বৈঠকে মমতা যতক্ষণ ছিলেন, সঙ্গে ছিলেন অভিষেক। তৃণমূল নেত্রী ঘুরে ঘুরে বিভিন্ন টেবিলে গিয়ে সাংসদদের সঙ্গে যখন কুশল বিনিময় করেছেন, তখনও সঙ্গে ছিলেন অভিষেক।”

বৈঠকে মিনিট চল্লিশেক থেকে মমতা যখন বেরিয়ে যান, থেকে যান অভিষেক। তিনি প্রবীণ সাংসদদের সঙ্গে বসে সংসদীয় রণনীতি এবং জাতীয় রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন দেড় ঘণ্টা। প্রত্যেকের মতামত শোনেন। বৈঠকের পর উচ্ছ্বসিত একদা অভিষেক-বিরোধী নেতারাও।

Advertisement

অথচ ছ’মাস আগেই পরিস্থিতি ছিল ভিন্ন। মমতা ছাড়া ‘অন্য-কাউকে-নেতা মানি-না’ মতবাদে সরব ছিলেন শ্রীরামপুরের তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। ডায়মন্ডহারবার মডেল ও পুরভোট নিয়ে তাঁর রাজনৈতিক অবস্থানকে কাঠগড়ায় তুলে অভিষেকের নেতৃত্ব নিয়েপ্রশ্ন তুলেছিলেন কল্যাণ। তবেতৃণমূল শীর্ষ নেতৃত্ব মনে করছেন, সেই পরিস্থিতি এখন আর নেই।কল্যাণের কাছে এখন নেতৃত্বের বার্তা স্পষ্ট। তিনি দিল্লির সাম্প্রতিক সংসদীয় বৈঠকটির পর নিজে থেকেই উচ্ছ্বসিত প্রশংসা করেছেন অভিষেকের নেতৃত্বের। জানিয়েছেন, নিজের মতামত চাপিয়ে না দিয়ে অন্যদের বক্তব্য শোনার যে আগ্রহ অভিষেকের মধ্যে তিনি দেখেছেন, তা তাঁকেমুগ্ধ করেছে।

শুধু কল্যাণই নয়, সে সময় অভিষেকের বিরুদ্ধে যে সব সাংসদ সরব ছিলেন, তাঁরাও এটা বুঝতে পেরেছেন বলে মনে করছেন নেতৃত্ব। গত জানুয়ারি মাসে অভিষেকের নেতৃত্বের ঘোরতর বিরোধিতা করা এক সাংসদ আজ বলেছেন, “মমতা বন্দ্যোপাধ্যায় অভিষেককে ভবিষ্যৎ নেতৃত্বের জন্য তৈরি করছেন, সেটা স্পষ্ট। তার প্রয়োজনও রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন