পুলিশের উপরে পরপর হামলা, নিহত ২ জঙ্গি

পুলিশের উপরে হামলা চালাতে এসে সংঘর্ষে খতম হলো জঙ্গিরাই।জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় ওই ঘটনায় নিহত হয়েছে হিজবুল কম্যান্ডার-সহ দুই জঙ্গি। পুলওয়ামার পদগামপোরায় রবিবার তিন পুলিশ-কর্তার কনভয়ের পিছন থেকে হামলা চালায় জঙ্গিরা।

Advertisement

সাবির ইবন ইউসুফ

শ্রীনগর শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৭ ০৪:০৭
Share:

অজ্ঞাতপরিচয় তিন কিশোর চড়াও হয়েছিল মহম্মদ হানিফ নামে এই রক্ষীর উপরে। রবিবার জম্মুতে। ছবি: পিটিআই

পুলিশের উপরে হামলা চালাতে এসে সংঘর্ষে খতম হলো জঙ্গিরাই।

Advertisement

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় ওই ঘটনায় নিহত হয়েছে হিজবুল কম্যান্ডার-সহ দুই জঙ্গি। পুলওয়ামার পদগামপোরায় রবিবার তিন পুলিশ-কর্তার কনভয়ের পিছন থেকে হামলা চালায় জঙ্গিরা। গাড়িতে ছিলেন পুলওয়ামা এবং অবন্তীপুরার দুই এসএসপি রইস আহমেদ ও জাহিদ মালিক। জেলার অতিরিক্ত এসপি চন্দন কোহলির সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন তাঁরা।

জঙ্গিরা প্রথমে কোহলির গাড়ির লক্ষ করে গুলি চালায়। অবন্তীপুরা এবং পুলওয়ামার সীমান্তে ঘটনাটি ঘটে। পাল্টা জবাব দেন এসএসপি-রা। ডিআইজি এসপি বৈদ জানান, সংঘর্ষে প্রাণ হারিয়েছে পুলওয়ামার রইস কচরু এবং শোপিয়ানের ফারুক হুরা নামে দুই জঙ্গি। রইস ছিল জেলা কম্যান্ডার। তৃতীয় জঙ্গি পলাতক। নিহতদের কাছ থেকে অস্ত্র উদ্ধার করেছে পুলিশ।

Advertisement

তবে পুলিশপ্রধানের হুঁশিয়ারি সত্ত্বেও জঙ্গিরা বারবার পুলিশকেই আক্রমণের লক্ষ্য করছে। বদগামের চন্দুরায় শনিবার রাতে অ্যাসিস্ট্যান্ট জেল সুপারের বাড়িতে হানা দেয় এক দল জঙ্গি। আব্দুল সামিদ বাট নামে সুপারের ছেলে ও ভাইপোকে অপহরণ করে তারা। সুপারের এক আত্মীয়ের গাড়িও পোড়ানো হয়। সুপার অবশ্য তখন বাড়িতে ছিলেন না। তাঁকে মারার জন্যই জঙ্গিরা যে হানা দিয়েছিল, এ ব্যাপারে নিশ্চিত পুলিশ। বাড়ি তছনছ করে সুপারকে না পেয়ে তাঁর ছেলে ও ভাইপোকে তাঁদেরই আত্মীয়ের গাড়িতে তুলে নিয়ে চম্পট দেয় জঙ্গিরা।

এক পুলিশ অফিসার জানান, এরা স্থানীয় জঙ্গি। ভাষা শুনে তাই মনে হয়েছে। কারা সুপারের বাড়িতে ঢুকে হামলা চালানোর পাশাপাশি বাসিন্দাদের শাসিয়েছে তারা। তবে অপহৃত ছেলে দু’টিকে পরে ছেড়ে দেয় জঙ্গিরা। সুপারের বাড়ি থেকে ১২ কিলোমিটার দূরে দৌলাতপোরায় ছেলে দু’টিকে নামিয়ে দিয়ে লুঠ করে আনা গাড়িটি ক্রালচেক গ্রামে জ্বালিয়ে দেয় তারা। জম্মুতেও এক ধর্মগুরুর নিরাপত্তার দায়িত্বে থাকা রক্ষীর উপরে শনিবার রাতে চড়াও হয় সন্দেহভাজন তিন কিশোর।

রাতে অনন্তনাগের দোরুতে রাজ্যের হজমন্ত্রী ফারুক আবদ্রাবির পৈতৃক বাড়িতে হামলা চালায় এক দল জঙ্গি। তাতে আহত হয়েছেন এক পুলিশ। তাঁকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পরের মাসের গোড়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাশ্মীর সফরের কথা। তার আগে পুলিশের উপরে হামলায় উদ্বিগ্ন সকলেই। ডিআইজি (কারা) কাল বৈঠকের ডাক দিয়েছেন। পুলিশ এবং তাদের পরিবারের নিরাপত্তা নিয়ে আলোচনা করতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন