Uddhav Thackeray

Uddhav Thackeray: বিজেপি-র সঙ্গে ২৫ বছর শুধু সময় নষ্ট, বাল ঠাকরের জন্মদিনে বোধোদয় উদ্ধব ঠাকরের

উদ্ধবের কথায়, ‘‘আমরা হিন্দুত্বকে তুলে ধরতে ক্ষমতা চেয়েছিলাম। কিন্তু ওরা (বিজেপি) হিন্দুত্ব চায় ক্ষমতায় আসার জন্য।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২২ ১৩:২০
Share:

বিজেপি-র সঙ্গ নিয়ে ‘বোধদয়’ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের। ফাইল ছবি।

বছর দুয়েক আগেই ভারতীয় জনতা পার্টির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে শিবসেনা। এক-দু’দিনের ছিল না সে সম্পর্ক। দীর্ঘ আড়াই দশকের। কিন্তু শিবসেনা প্রধান তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে মনে করেন বিজেপি-র এই সঙ্গ সময় নষ্ট ছাড়া কিছু নয়।

Advertisement

রবিবার দলের প্রতিষ্ঠাতা বাল ঠাকরের ৯৬তম জন্মদিনে দলীয় কর্মীদের এক সভায় উদ্ধব বলেন, ওই ২৫ বছর শুধু সময়ই নষ্ট হয়েছে। বিজেপি-কে নিয়ে উদ্ধবের পরিতাপ, ‘‘আমার একমাত্র আক্ষেপ, একদা তারা আমাদের বন্ধু ছিল। সেই বন্ধুত্বকে আমরা সযত্নে রক্ষা করেছি। বিজেপি-র সঙ্গে এই ২৫ বছরের জোট শুধু সময় নষ্ট।’’

শিবসেনা তার হিন্দুত্ব নিয়ে অবস্থানকে কখনওই অমর্যাদার মুখোমুখি দাঁড় করাতে চায় না। উদ্ধবের কথায়, ‘‘আমরা হিন্দুত্বকে তুলে ধরতে ক্ষমতা চেয়েছিলাম। কিন্তু ওরা (বিজেপি) হিন্দুত্ব চায় ক্ষমতায় আসার জন্য। ওরা হিন্দুত্বের চামড়া গায়ে দিয়ে রয়েছেন। মানুষ আমাদের প্রশ্ন করেন, আমরা কি হিন্দুত্ব পরিত্যাগ করেছি? না আমরা বিজেপি-কে ত্যাগ করেছি, হিন্দুত্বকে নয়। বিজেপি মানে হিন্দুত্ব নয়।’’

Advertisement

উদ্ধব কট্টর বিজেপি বিরোধিতার কথা বললেও মহারাষ্ট্রের কোথাও কোথাও তাঁর দলের সঙ্গে বিজেপি-র জোট রয়ে গিয়েছে। তবে সেগুলি তৃণমূল স্তরে। ঔরঙ্গাবাদে মিল্ক সোসাইটির নির্বাচনে কংগ্রেসকে হারাতে শিবসেনার সঙ্গে জোট করেই লড়ছে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন