Umar Khalid

‘আবেদনের ভিত্তি নেই’, দিল্লি হিংসায় উমর খলিদের জামিনের আর্জি খারিজ হাই কোর্টে

২০২০ সালের ফেব্রুয়ারিতে উত্তর-পশ্চিম দিল্লির হিংসায় বৃহত্তর ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে খলিদের বিরুদ্ধে। ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর সন্ত্রাসবিরোধী ইউএপিএ আইনে তাঁকে গ্রেফতার করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৫:৩৮
Share:

সন্ত্রাসবিরোধী ইউএপিএ আইনে উমরকে গ্রেফতার করা হয়। —ফাইল চিত্র।

উত্তর-পশ্চিম দিল্লির হিংসার ঘটনায় জামিন পেলেন না উমর খলিদ। মঙ্গলবার জেএনইউয়ের প্রাক্তন ছাত্রনেতার জামিনের আবেদন খারিজ করেছে দিল্লি হাইকোর্ট।

Advertisement

গত ৯ সেপ্টেম্বর খলিদের জামিনের আর্জির শুনানি শেষ হয়েছিল দিল্লি হাই কোর্টে। মঙ্গলবার এই আবেদন খারিজ করে দিলেন বিচারপতি সিদ্ধার্থ মৃদুল এবং রজনীশ ভাটনগরের বিশেষ বেঞ্চ। বলল, ‘‘জামিনের আবেদনের কোনও ভিত্তি নেই, তাই খারিজ করা হল।’’

২০২০ সালের ফেব্রুয়ারিতে উত্তর-পশ্চিম দিল্লির হিংসায় বৃহত্তর ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে খলিদের বিরুদ্ধে। ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর সন্ত্রাসবিরোধী ইউএপিএ আইনে তাঁকে গ্রেফতার করা হয়। সেই থেকে জেলে খলিদ। ২০২২ সালের মার্চে দায়রা আদালতে জামিনের আবেদন করেছিলেন তিনি। ২৪ মার্চ তা খারিজ হওয়ার পর হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রাক্তন ছাত্রনেতা। এ বার হাই কোর্টও সেই আবেদন খারিজ করল।

Advertisement

দিল্লি হাই কোর্টের বিশেষ বেঞ্চের নির্দেশে বলা হয়েছিল, ‘‘চার্জশিট খতিয়ে দেখা হয়েছে। ওই ঘটনায় ষড়যন্ত্রের নেপথ্যে থাকা শারজিল ইমাম-সহ অন্য অভিযুক্তদের সঙ্গে যোগাযোগ ছিল খলিদের। সেই বিষয়টিও বিবেচনা করার পর এটা বলা যাবে না যে, খলিদের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন