Uniform Civil Code

অভিন্ন দেওয়ানি বিধি চালু করা হবে অধিকাংশ রাজ্যে, বললেন বিজেপি সভাপতি নড্ডা

অভিন্ন দেওয়ানি বিধি চালু করার পক্ষে সওয়াল করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। দেশের যত বেশি সম্ভব রাজ্যে এই বিধি চালু করা হবে বলে জানালেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১৭:০২
Share:

অভিন্ন দেওয়ানি বিধি চালুর কথা বললেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা। ফাইল চিত্র।

গুজরাতে ভোটের আগে চর্চায় বার বার এসেছে অভিন্ন দেওয়ানি বিধির প্রসঙ্গ। মোদী রাজ্যে নির্বাচনী ইস্তাহারেও এর উল্লেখ রেখেছে বিজেপি। ক’দিন বাদেই গুজরাতে বিধানসভা নির্বাচন। বছর দুয়েক বাদে লোকসভা নির্বাচন। তার আগে বিজেপি নেতাদের মুখে ফিরে ফিরে আসছে অভিন্ন দেওয়ানি বিধি চালুর কথা। দেশের অধিকাংশ রাজ্যেই এই বিধি চালু করা হবে বলে রবিবার জানালেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, নড্ডা বলেছেন, ‘‘অভিন্ন দেওয়ানি বিধি একটা জাতীয় বিষয়। যত বেশি সম্ভব রাজ্যে এটা চালু করা হবে।’’

গুজরাতে ভোটের আগে অভিন্ন দেওয়ানি বিধি চালুর প্রসঙ্গ নিয়ে চর্চা শুরু হয়। সে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সঙ্ঘভি জানান যে, মোদী রাজ্যে অভিন্ন দেওয়ানি বিধি চালুর আগে বিভিন্ন দিক খতিয়ে দেখতে কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। এই খবর প্রকাশ্যে আসতেই বিতর্ক শুরু হয়। বিজেপি কেন দেশ জুড়ে এই বিধি চালুর কথা বলছে না? এই প্রশ্ন তুলে আম আদমি পার্টির প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল কটাক্ষ করেন, বিজেপির উদ্দেশ্য ভাল নয়।

Advertisement

এর পর শনিবার গুজরাতে বিজেপির নির্বাচনী ইস্তাহারে অভিন্ন দেওয়ানি বিধির কথা উল্লেখ করা হয়েছে। বিজেপির ‘সংকল্পপত্র’-এ সম্পূর্ণ অভিন্ন দেওয়ানি বিধি প্রয়োগের কথা বলা হয়েছে। এই প্রেক্ষাপটে নড্ডা আবার যে ভাবে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার কথা বললেন, তাতে এ নিয়ে বিতর্ক আরও বাড়ল বলে মনে করছেন রাজনীতির কারবারিদের একাংশ।

প্রসঙ্গত, অভিন্ন দেওয়ানি বিধি চালু হলে দেশের সব নাগরিককে একই ধাঁচের পারিবারিক আইন মানতে হবে। সে ক্ষেত্রে শরিয়ত আইন গুরুত্বহীন হবে। যা নিয়ে আপত্তি রয়েছে মুসলিমদের। যদিও বিজেপির তরফে দাবি করা হয়েছে, এতে সমাজে অসাম্য ঘুচবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন